Cities

দিল্লি, পটনা, ঠাণে ভারতের শহর নয়!

ক্যালকাটা আসলে আমেরিকাতে, ভারতে নয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ০৯:২১
Share:
০১ ১১

এত দিন কি তা হলে ভুল জানতেন? স্কুলের বইতে ভুল পড়ানো হয়েছে বিলকুল! দিল্লি, পটনা, ঠাণে নাকি ভারতের শহরই নয়! এমনকি আপনার সাধের ‘ক্যালকাটা’ও নয়? বিষয়টি ঠিক কী? দেখে নেওয়া যাক—

০২ ১১

দিল্লি: না, শুধু ভারতের রাজধানী নয়। আমেরিকার লুইসিয়ানা শহরে দিল্লি নামে একটি ছোট্ট শহর রয়েছে। আগে যার নাম ছিল ডিয়ারফিল্ড। আবার কানাডার ওন্টারিওতেও রয়েছে ডেল্লি বা Del-High। উচ্চারণে কী যায় আসে!

Advertisement
০৩ ১১

ক্যালকাটা: তিলোত্তমা বা সিটি অফ জয় নয়। আমেরিকার ইন্ডিয়ানা স্টেটে কয়লা খনি সমৃদ্ধ এই শহর তৈরি হয় ১৮৭০ সালে। তবে পশ্চিমবঙ্গের রাজধানীর নাম সরকারি ভাবে এখন কলকাতা। ক্যালকাটা নয়।

০৪ ১১

কোচি: উঁহু, কেরলের বন্দর শহরই শুধু নয়। জাপানেও কিন্তু রয়েছে কোচি নামের এক বিখ্যাত পর্যটনকেন্দ্র। দেশ হোক কিংবা জাপান, দু’জায়গার সি-ফুডই কিন্তু বেশ সুস্বাদু।

০৫ ১১

পটনা: নীতীশ কুমার শাসিত রাজ্য নয়। স্কটল্যান্ডের ইস্ট আয়ারশায়ারের একটি ছোট্ট গ্রাম এটি। ১৮০২ সালে উইলিয়াম ফুল্লারটন তৈরি করেন। উইলিয়ামের বাবা ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মী ছিলেন। হয়ত সেই কারণেই এমন নাম দিয়েছিলেন।

০৬ ১১

লখনউ: উত্তরপ্রদেশের ঐতিহাসিক রাজধানী নয়। আমেরিকার পেনসিলভেনিয়া স্টেটের ডাফিন কাউন্টির ছোট্ট এই শহর। ভারতের শহরটির নাম থেকেই নাকি এই নাম রাখা। তবে কোনও স্থাপত্যকীর্তির চিহ্নমাত্র নেই এই লখনউতে।

০৭ ১১

হায়দরাবাদ: অন্ধ্রপ্রদেশ বা তেলঙ্গানার রাজধানী নয়। পাকিস্তানের সিন্ধ প্রদেশের ঐতিহাসিক শহরের নামও হায়দরাবাদ। হজরত মহম্মদের তুতো ভাই হায়দার আলির নামেই পাকিস্তানের অষ্টম বৃহত্তম এই শহরের নাম।

০৮ ১১

সালেম: তামিলনাড়ুর প্রাচীন শহর নয়। এটি আমেরিকার শহর। হিব্রু ভাষায় সালেমের অর্থ শান্তি। তা থেকেই মার্কিন মুলুকের শহরটির নামকরণ। বাইবেলে সালেম বলতে জেরুজালেমকেও বোঝায়।

০৯ ১১

বরোদা: গুজরাতে নয়। এটি আমেরিকার মিশিগানের একটি ছোট্ট গ্রাম। মাইকেল হাউসার নামে এক ব্যক্তি ভারতের শহরটির নামেই নাকি নামকরণ করেছিলেন। তিনি নবরাত্রি উৎসব কিংবা খামানের ভক্ত ছিলেন কি না তা যদিও জানা নেই।

১০ ১১

ঠাণে: মহারাষ্ট্রে নয়। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের একটি ছোট্ট শহর এটি। ব্রিসবেন কিংবা গোল্ড কোস্ট থেকে খুব বেশি দূরেও নয়। দুই শহরের মিল সমুদ্রের খাঁড়িতে।

১১ ১১

ইনদওর: আমেরিকার ক্লে কাউন্টির ছোট্ট শহরটির নাম মধ্যপ্রদেশের শহরটির নাম থেকেই রাখা হতে পারে। কিংবা হিব্রু শব্দ থেকেও। কারণ হিব্রুতে এনডোর শব্দের অর্থ বসন্ত বা বসতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement