Xi Jinping

Jinping-Biden: স্বৈরাচারই একমাত্র ভবিষ্যৎ, বাইডেনকে বলেন জিনপিং

আমেরিকান নৌবাহিনীর সদ্য স্নাতকদের জন্য আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন বাইডেন। সেখানেই এই বিস্ফোরক দাবি করেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ মে ২০২২ ০৫:৪৭
Share:

ফাইল চিত্র।

২১ শতকে গণতন্ত্র মুছে যাবে, বিশ্ব চালনার চাবিকাঠি থাকবে একমাত্র স্বৈরাচারীদের হাতেই— ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পরে জো বাইডেনকে অভিনন্দন বার্তা দিতে গিয়ে নাকি এমনই মন্তব্য করেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং!

Advertisement

আমেরিকান নৌবাহিনীর সদ্য স্নাতকদের জন্য আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন বাইডেন। সেখানেই এই বিস্ফোরক দাবি করেন তিনি। তুলে ধরেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দিন তাঁর এবং জিনপিংয়ের মধ্যেহওয়া বার্তালাপ সম্পর্কিত বিস্তারিত তথ্য। বাইডেনের কথায়, ‘‘আমরা এমন এক সময়ে বাস করছি যখন বিশ্বজুড়ে গণতন্ত্র এবং স্বৈরাচারের মধ্যে একটা রেষারেষি চলছে। ... প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার দিন রাতে আমাকে অভিনন্দন জানাতে করা ফোনে জিনপিং সেটাই বলেন যা তিনি আগেও বহুবার বলেছেন। তাঁর মতে, ‘গণতন্ত্র ২১ শতকে টিকতে পারবে না। স্বৈরাচারই বিশ্ব চালাবে।’ কেন? কারণ নাকি ‘গণতন্ত্রের জন্য ঐক্যমত্য প্রয়োজন এবং তার জন্য অনেক সময় লাগে। আর সেই সময়টাই হাতে নেই।’ তবে তিনিভুল বলছেন।’’

এ দিকে, কূটনীতিক স্তরে সোমবার বড়সড় ধাক্কা খেল বেজিং। চিনের আঞ্চলিক জোট গঠনের প্রস্তাব ফিরিয়ে দিল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১০টি দ্বীপরাষ্ট্র। এই জোটে সায় দিলে শেষমেশ তাদের বেজিংয়ের ছাতার তলায় টানা হতে পারে বলে আশঙ্কা ছড়ায় রাষ্ট্রগুলির মধ্যে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন