মাদার কথা

সন্তায়নের পর দুপুরের খাওয়াদাওয়া। মেনুতে পিৎজা। ভ্যাটিকানে রবিবারের অনুষ্ঠানে আসা প্রায় দেড় হাজার আশ্রয়হীনের জন্য এমন ব্যবস্থার নির্দেশ দিয়েছিলেন পোপ ফ্রান্সিস। এঁরা বেশির ভাগই সিস্টার্স অব চ্যারিটির বিভিন্ন শাখায় থাকেন। শনিবার রাতে তাঁরা রোমে পৌঁছন।

Advertisement
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৪:৫২
Share:

সন্তায়নে অরবিন্দ কেজরীবাল ও ঊষা উত্থুপ। ছবি: পিটিআই

পিৎজায় পেটপুজো
সন্তায়নের পর দুপুরের খাওয়াদাওয়া। মেনুতে পিৎজা। ভ্যাটিকানে রবিবারের অনুষ্ঠানে আসা প্রায় দেড় হাজার আশ্রয়হীনের জন্য এমন ব্যবস্থার নির্দেশ দিয়েছিলেন পোপ ফ্রান্সিস। এঁরা বেশির ভাগই সিস্টার্স অব চ্যারিটির বিভিন্ন শাখায় থাকেন। শনিবার রাতে তাঁরা রোমে পৌঁছন। পিৎজার জন্য ইতালির নেপল্‌স থেকে ২০ জন পাচককে আনা হয়েছিল।

ডাকটিকিট
মাদার টেরিজার সন্তায়ন উপলক্ষে একটি ডাকটিকিট প্রকাশ করল ভারতীয় ডাক বিভাগ। মুম্বইয়ের একটি স্কুলে রবিবার ওই ডাক টিকিটের উদ্বোধন করেন কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী মনোজ সিন্হা। অনুষ্ঠানে ছিলেন মিশনারিজ অব চ্যারিটির সিস্টার রুবেলা ও বিশপ অ্যাঞ্জেলো গ্রেসিয়াস।

Advertisement

নতুন গির্জা

Advertisement

কলকাতায় হতে চলেছে দেশের প্রথম সন্ত টেরিজা গির্জা। পাঁচ বছর আগে প্রতিষ্ঠিত দমদমের ওই গির্জার নাম ছিল মাদার টেরিজা গির্জা। রোমে মা টেরিজার সন্তায়নের পরে তার নাম বদলে হতে চলেছে সন্ত টেরিজা গির্জা।

অসুস্থ সুষমা

অনুষ্ঠানে পৌঁছলেন সুষমা স্বরাজ। ছবি: পিটিআই

ভ্যাটিকানে রবিবারের অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পরে গরমে অসুস্থ হয়ে পড়েন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। রবিবার সেখানে তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি। চড়া রোদ্দুরে সানস্ট্রোক হয় সুষমার। হোটেলে তাঁকে দেখতে যান মমতা বন্দ্যোপাধ্যায়।

বালুচরি বাইবেল

পোপ ফ্রান্সিসের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের উপহার বালুচরি সিল্কে মোড়া বাংলায় লেখা বাইবেল। টুইটারে মমতা জানান, পোপকে তা দেবেন মিশনারিজ অব চ্যারিটির সিস্টার প্রেমা এবং কলকাতার আর্চবিশপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন