বড় বাসনে খেলে রোগ বাড়ে!

এ বার থেকে কাউকে বাড়িতে খেতে ডাকলে পরিবেশন করুন ছোট্ট পাত্রে! ভাবছেন, বদনাম হবে? হোক গে! আপনি কি চান, বড় পাত্রে মনের সুখে প্রয়োজনের চেয়ে একটু বেশি খেয়ে মৃত্যুর দিকে আরও এক ধাপ এগিয়ে যাক আপনার মান্যিগন্যি অতিথি?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৩:০৫
Share:

—ফাইল চিত্র।

এ বার থেকে কাউকে বাড়িতে খেতে ডাকলে পরিবেশন করুন ছোট্ট পাত্রে! ভাবছেন, বদনাম হবে? হোক গে! আপনি কি চান, বড় পাত্রে মনের সুখে প্রয়োজনের চেয়ে একটু বেশি খেয়ে মৃত্যুর দিকে আরও এক ধাপ এগিয়ে যাক আপনার মান্যিগন্যি অতিথি?

Advertisement

চোখ কপালে তুলবেন না! বরং বাড়ির বড় থালা-বাটিগুলো শিগগির তুলে ফেলুন বাসনের তাকে। কেন না, সাম্প্রতিক সমীক্ষা বলছে, খাবারের পাত্রটি বড় হলেই না কি খাওয়ার পরিমাণটা বেড়ে যায়! আর বেশি বেশি খেয়ে ফেলার পরিনাম? প্রথমে ওজন বেড়ে যাওয়া, আর ঠিক তার পরেই ধাপে ধাপে হৃদরোগ, বহুমূত্র অথবা কোনও এক জাতের ক্যানসার! ভাবা যায়?

অতিথি-বৎসল ভারতীয়রা এ কথা ভাবতে পারবেন না ঠিকই! কিন্তু, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এ কথা ভাবতে বাধ্য করাচ্ছে। হাতে-কলমে সমীক্ষা যখন উদ্‌ঘাটন করেছে এ হেন নিদারুণ সত্য, তখন আর না ভেবে উপায় কী! আর, এই আশ্চর্য সত্যের মুখোমুখি হওয়ার পরেই তারা কথাটা জানিয়ে দিয়েছে বিশ্ববাসীকে। সমীক্ষা আর ফলাফলে পাওয়া সিদ্ধান্ত ছেপে দিয়েছে কোচরেন ডেটাবেস অব সিস্টেমেটিক রিভিউজে।

Advertisement

সমীক্ষার মোদ্দা কথা, বড় আকারের বাসন-কোসন চোখের খিদে জাগিয়ে দেয়! ফলে, খাওয়া বেশি হয়ে যায়ই! মার্কিন যুক্তরাষ্ট্রে জন প্রতি খাওয়া বেড়ে যাওয়ার সংখ্যাটা ১৬ শতাংশ। মানে, প্রত্যেক দিন ক্যালোরি বেড়ে যাচ্ছে ২৭৯ কিলো! ইওরোপে ২৯ শতাংশ, আর সেই সঙ্গে ৫২৭ কিলো ক্যালোরি বেড়ে যাওয়া! পাক্কা ৬৭১১ জন মানুষের মধ্যে সমীক্ষা চালিয়ে তবেই এই সিদ্ধান্তে এসে পৌঁছিয়েছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। সমীক্ষায় এও দেখা গিয়েছে, পাত্রটি ছোট হলে আর কেউ ঠেসে খায় না। হয়ত খাওয়ার ইচ্ছেটাই কমে যায়! নয় তো মনে হয়, খাবার কম আছে, বেশি চেয়ে আর একজনকে শুধু শুধু বিড়ম্বনায় ফেলা কেন!

তবে বলতে বাধা নেই, সমীক্ষাটির কিছু ফাঁকফোকর আছে। বাসন বড় হলে পুরুষ আর নারী— দু’ জাতই গোগ্রাসে খায় কি না, তার সদুত্তর দিতে পারেনি এই সমীক্ষা। এও জানাতে পারেনি, শরীরের ওজন, খিদের ভিত্তিতে এই মানসিকতা কার ক্ষেত্রে কতটা প্রভাব বিস্তার করে! তেমনই জানাতে পারেনি, কেউ যদি জোর করে খাওয়ার ইচ্ছে চেপে রাখে, তবে বড় পাত্রে সুন্দর করে তার সামনে খাবার এনে রাখলে সে কী করবে!

সমীক্ষাটির বিপক্ষে আর একটা দিকেও আঙুল তুলেছেন নিন্দুকেরা। ধরা যাক, অতিথির মঙ্গল কামনায় আপনি তাঁকে ছোট পাত্রে পরিবেশন করলেনই! তার পর তিনি যদি বার বার খাবার চাইতে থাকেন? তখন?

অবশ্য, কথায় বলে সাবধানের মার নেই! তাই, সমীক্ষা মতন কাজ করেই দেখুন না! অন্তত, হার্ড ড্রিঙ্কসের ক্ষেত্রে তো সমীক্ষা মেনে চলাই যায়! হতে পারে অতিথি সাক্ষাৎ ভগবান, কিন্তু মদ্যপ ভগবান সামলানোর ঝুঁকি আপনি নেবেন কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন