International News

ব্রিকস কর্মসূচির ফাঁকে ডোভাল-জিয়েচির আলাদা দ্বিপাক্ষিক বৈঠক

দু’দিনের ব্রিকস কর্মসূচিতে চিনে গিয়েছে অজিত ডোভাল। প্রথম দিনেই আলাদা করে কথা হল চিনা প্রতিনিধির সঙ্গে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ২২:৩৭
Share:

ব্রিকস কর্মসূচির প্রথম দিনেই ইতিবাচক খবর মিলল। ডোভালের সঙ্গে জিয়েচির বৈঠক হয়েছে বলে চিনা সংবাদ সংস্থাই জানাল। —ফাইল চিত্র।

অজিত ডোভালের সঙ্গে আলাদা করে কথা হল ইয়াং জিয়েচির। ব্রিকস দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সম্মেলনে যোগ দিতে বুধবারই চিনে পৌঁছেছেন অজিত ডোভাল। আজ, বৃহস্পতিবার ছিল সম্মেলনের প্রথম দিন। এ দিনই ব্রিকস কর্মসূচির ফাঁকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে আলাদা করে বৈঠক হল চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তথা স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচির। তাঁদের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়, আন্তর্জাতিক পরিস্থিতি, আঞ্চলিক সমস্যা-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে চিনা সংবাদ সংস্থা শিনহুয়া সূত্রের খবর।

Advertisement

ব্রিকস দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের এই সম্মেলন উপলক্ষে অজিত ডোভাল চিনে এলেও তাঁর সঙ্গে ডোকলামের বিষয়ে চিনা কর্তৃপক্ষের কোনও আলোচনা হবে না বলে চিনের সরকার নিয়ন্ত্রিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস জানিয়েছিল। তবে সরকার নিয়ন্ত্রিত আর এক সংবাদপত্র চায়না ডেলি ডোভালের সফর নিয়ে আশাপ্রকাশ করেছিল। অজিত ডোভাল যে চিন সফরে আসছেন, এটাই ভারতের তরফে ইতিবাচক পদক্ষেপ— চায়না ডেলির সম্পাদকীয় প্রতিবেদনে এমনই লেখা হয়েছিল।

ডোকলামে ভারত ও চিনের মধ্যে দেড় মাস ধরে যে টানাপড়েন চলছে, ডোভালের চিন সফরে তা নিয়ে কোনও দ্বিপাক্ষিক আলোচনা হবে কি না, ভারতীয় বিদেশ মন্ত্রক সে বিষয়ে এত দিন প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি। তবে চিনের স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচির সঙ্গে বিষয়টি নিয়ে অজিত ডোভালের কথা হবে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর পাওয়া যাচ্ছিল।

Advertisement

আরও পড়ুন: হাতে দুই কৌশল, বেজিংয়ে ডোভাল

বৃহস্পতিবার শিনহুয়া জানিয়েছে, ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে ইয়াং জিয়েচি আলাদা আলাদা করে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। সে বৈঠকে দ্বিপাক্ষিক, আঞ্চলিক, বহুপাক্ষিক এবং আন্তর্জাতিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে চিনা সংবাদ সংস্থাটি জানিয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন বড় সমস্যার বিষয়ে চিনের অবস্থান কী, তা এই বৈঠকগুলিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে বলেও শিনহুয়ার রিপোর্টে জানানো হয়েছে।

ভারত এবং চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বৈঠকে ঠিক কী কী আলোচনা হয়েছে, তা নিয়ে কোনও পক্ষই মুখ খোলেনি। কিন্তু দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বড় সমস্যা নিয়ে আলোচনা হয়েছে বলে যে কথা চিনা সংবাদ সংস্থা জানিয়েছে, তা জানার পর আন্তর্জাতিক সম্পর্ক বিশারদরা একমত যে ডোভাল-জিয়েচি বৈঠকে ডোকলাম সঙ্কটের বিষয়ে কথা অবশ্যই হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন