জনসনকে শুভেচ্ছা, ইরানের হুঁশিয়ারিও

সমুদ্র-আইন ভঙ্গের অভিযোগে গত শুক্রবার হরমুজ় প্রণালীতে ব্রিটেনের ট্যাঙ্কার আটক করেছিল ইরানের রেভোলিউশনারি গার্ড।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৯ ০৪:৪৬
Share:

ছবি: রয়টার্স।

ট্যাঙ্কার-তরজা চলছেই। এরই মধ্যে আজ ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণা হল বরিস জনসনের। কূটনৈতিক সৌজন্য দেখিয়ে টুইটারে তাঁকে অভিনন্দন জানালেন ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জ়ারিফ। সঙ্গে জুড়লেন, ‘‘ইরান বিবাদ চায় না। কিন্তু পারস্য উপসাগরের উপর আমাদের যে অধিকার রয়েছে, সেটা যে কোনও মূল্যে আমরা রক্ষা করব।’’

Advertisement

সমুদ্র-আইন ভঙ্গের অভিযোগে গত শুক্রবার হরমুজ় প্রণালীতে ব্রিটেনের ট্যাঙ্কার আটক করেছিল ইরানের রেভোলিউশনারি গার্ড। অনেকেই বলছেন, চলতি মাসের গোড়ায় জিব্রাল্টার প্রণালীতে ব্রিটেন তাদের ট্যাঙ্কার আটক করেছিল বলেই এই ‘প্রতিশোধ।’ এ নিয়ে চাপান-উতোর চলছেই। ইরান অবশ্য এ দিনও দাবি করেছে, আটক করার আগে তারা সতর্কবার্তা পাঠিয়েছিল।

জাহাজে আটক ২৩ জন কর্মীর মধ্যে ১৮ জন ভারতীয়। এঁদের মুক্তির ব্যাপারে টানা কথা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। এ দিন ইরানের সরকারি সংবাদমাধ্যম কিছু ছবি ও ভিডিয়ো পোস্ট করে জানিয়েছে, জাহাজের সব কর্মীই নিরাপদে এবং সুস্থ আছেন। ট্যাঙ্কার-সঙ্কট কাটাতে শীঘ্রই জোটসঙ্গী দেশগুলির সঙ্গে তারা বৈঠকে বসবে বলে জানিয়েছে ইরান।

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন