Internationl News

‘বাইডেন ক্ষমতায় এলে আমেরিকা শেষ হয়ে যাবে’, তোপ দাগলেন ট্রাম্প

দ্বিতীয় বার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে আসার জন্য তাঁর দলের নমিনেশন বৃহস্পতিবার রাতে আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২০ ১০:৩৪
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। -ফাইল ছবি।

দ্বিতীয় বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য শাসকদল রিপাবলিকান পার্টির নমিনেশন গ্রহণ করেই প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। লড়াইয়ে প্রতিদ্বন্দ্বীকে ‘দুর্বল’ আখ্যা দিয়ে ট্রাম্প বললেন, ‘‘বাইডেন ক্ষমতায় এলে আমেরিকা ধবংস হয়ে যাবে। ক্ষুণ্ণ হবে আমেরিকার মহত্ব। ভেঙে চুরমার হয়ে যাবে আমেরিকার যাবতীয় স্বপ্ন।’’

Advertisement

দ্বিতীয় বার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে আসার জন্য তাঁর দলের নমিনেশন বৃহস্পতিবার রাতে আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করেন ট্রাম্প। রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনের শেষ দিনে।

নমিনেশন গ্রহণ করেই তাঁর ভাষণে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে সমালোচনার একের পর এক তিরে বিঁধতে শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

হোয়াইট হাউসের সাউথ লন থেকে দেওয়া তাঁর ভাষণে ট্রাম্প বলেন, ‘‘জো বাইডেন মোটেই আমেরিকার আত্মার রক্ষাকর্তা নন। উনি ক্ষমতায় এলে মার্কিন নাগরিকদের জীবিকা ও উপার্জন বলতে আর কিছুই অবশিষ্ট থাকবে না। উনি প্রেসিডেন্ট হলে আমেরিকার মহত্ব দারুণ ভাবে ক্ষুণ্ণ হবে। ভেঙে চুরমার হয়ে যাবে আমেরিকার যাবতীয় স্বপ্ন। আমেরিকার স্বপ্নকে বাঁচিয়ে রাখতে পারা যাবে কি না তা এই নির্বাচনেই চূড়ান্ত হয়ে যাবে।’’

এও বলেন, ‘‘বিশ্বাসঘাতকতা আর বিভ্রান্তির দীর্ঘ ইতিহাস রয়েছে বাইডেনের।’’

প্রেসিডেন্ট ট্রাম্পের নমিনেশন গ্রহণকে কেন্দ্র করে গত কাল রাতে হোয়াইট হাউসের সাউথ লন হয়ে উঠেছিল এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মঞ্চ। প্রথা ভেঙে এই দলীয় অনুষ্ঠানে হোয়াইট হাউসের প্রায় হাজার দেড়েক পদস্থ সরকারি কর্তাকেও শামিল করিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। মঞ্চের সামনে দর্শকাসনের প্রতিটি সারিতে টাঙানো হয়েছিল আমেরিকার জাতীয় পতাকা। আর ছিল দু’টি জায়ান্ট ভিডিও স্ক্রিন।

আরও পড়ুন: দেশজ ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র চিন সরকারের

আরও পড়ুন: কোমায় কিম জং উন? ক্ষমতায় বোন? ফের জল্পনা তুঙ্গে

তাঁর জমানায় যখন আমেরিকা জুড়ে কৃষ্ণাঙ্গ ও বর্ণ বিদ্বেষের ঘটনা উত্তরোত্তর বেড়ে চলেছে, বাড়ছে অন্য জাতি ও অন্য বর্ণের মানুষের উপর পুলিশের নির্যাতনের ঘটনা, তখন ডেমোক্র্যাটরা ক্ষমতায় এলে দেশের ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি যে একেবারেই বেহাল হয়ে পড়বে’, তার অশনি সংকেত দেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ‘‘বামপন্থীরা (ডেমোক্র্যাট) যদি ক্ষমতায় আসেন, আমেরিকার মফস্সলগুলি একেবারে শেষ হয়ে যাবে। ঘরে ঘরে আমাদের হাতে থাকা আগ্নেয়াস্ত্রগুলি বাজেয়াপ্ত (নতুন বন্দুক আইন, যার মাধ্যমে ব্যক্তিগত হেফাজতে আগ্নেয়াস্ত্র রাখা নিষিদ্ধ হবে আমেরিকায়) করে নেওয়া হবে।’’ ভাষণ দেন ট্রাম্প-কন্যা ইভাঙ্কাও।

ট্রাম্পের ভাষণের পর একই সুর শোনা যায় নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র রুডি গিউলিয়ানির বক্তব্যেও। রুডি বলেন, ‘‘ডেমোক্র্যাটরা নৈরাজ্যের বিরুদ্ধে কখনও সরব হন না। ফলে, বাইডেন ক্ষমতায় এলে অপরাধের তরঙ্গ অত্যন্ত জোরালো হয়ে উঠবে। তা দ্রুত ছড়িয়ে পড়বে মহানগর থেকে শহরে, সেখান থেকে মফস্সলে, সর্বত্রই। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প পুনর্নির্বাচিত হলে এই সব ক্ষয়ক্ষতির হাত থেকে আমেরিকাকে বাঁচানো সম্ভব হবে।’’

হোয়াইট হাউসের লনে ট্রাম্পের নমিনেশন গ্রহণের অনুষ্ঠান শেষ হতেই টুইট করেন ডেমোক্র্যাট প্রার্থী বিডেন। তিনি লেখেন, ‘‘আজ ডোনাল্ড ট্রাম্প বলেছেন বাইডেনের জমানায় মার্কিন নাগরিকরা নিরাপদে থাকবেন না। এ বার আপনারা নিজেদের প্রশ্ন করুন ডোনাল্ড ট্রাম্পের জমানায় আপনারা নিজেদের কতটা নিরাপদ মনে করছেন। উনি হিংসায় মদত দিচ্ছেন। আগুনে ঘৃতাহুতি করছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন