Donald Trump

ফের কারচুপির তত্ত্ব দিলেন ট্রাম্প

সম্প্রতি অ্যারিজ়োনা, মিশিগান, পেনসিলভেনিয়া ও উইসকনসিনের মতো গুরুত্বপূর্ণ প্রদেশে ট্রাম্পের ভোট বাতিলের আর্জি খারিজ হয়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ০৩:৩৮
Share:

—ছবি রয়টার্স।

একের পর এক প্রদেশের নির্বাচন বাতিলের মামলা হেরে চলেছেন তিনি। তবু ভোটে কারচুপির দাবিতে এখনও তিনি অনড়। আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বার দাবি করলেন, এ বছরের প্রেসিডেন্ট নির্বাচন নাকি দেশের ইতিহাসে সম্ভবত সবচেয়ে ‘অসুরক্ষিত’ নির্বাচন ছিল।

Advertisement

সম্প্রতি অ্যারিজ়োনা, মিশিগান, পেনসিলভেনিয়া ও উইসকনসিনের মতো গুরুত্বপূর্ণ প্রদেশে ট্রাম্পের ভোট বাতিলের আর্জি খারিজ হয়ে গিয়েছে। গণনায় জয়ী হয়েছেন জো বাইডেনই। দিন কয়েক আগে ট্রাম্প নিজে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার ইঙ্গিতও দিয়েছেন। কিন্তু পোস্টাল ব্যালট গণনায় যে লাখো ভোটের কারচুপি হয়েছে, সেই দাবি এখনও করে চলেছেন তিনি।

গত কাল প্রথমে টুইট করে ট্রাম্প বলেছেন, ‘‘খারাপ ভোটযন্ত্র দিয়ে এ বছরের ভোট হয়েছে। তাই ভুয়ো পোস্টাল ব্যালটের বন্যা বয়ে গিয়েছে। এই বছরই সম্ভবত সবচেয়ে অসুরক্ষিত ভোট হয়েছে এ দেশে।’’ এর পরেই আরও একটি টুইটে তিনি দাবি করেছেন, ‘‘সবাই জানে এই ভোটে রিগিং হয়েছে। না হলে বারাক ওবামার চেয়েও বেশি কৃষ্ণাঙ্গ ভোট বাইডেন পান কী করে! সবাই এটাও জানেন যে বাইডেন কোনও মতেই আট কোটি ভোট পেতে পারেন না।’’

Advertisement

এর পরে অবশ্য চিনের দিকেও আঙুল তুলেছেন তিনি। ভোটে এই পরাজয়ের জন্য শি চিনফিংয়ের প্রশাসনকে বিদ্ধ করে বলেছেন, ‘‘চিন আমাকে চায় না। কারণ প্রতি ক্ষেত্রে আমরা ওদের হারিয়ে দিচ্ছিলাম। আমেরিকা প্রথম বলতে আমি বুঝি আমেরিকাকেই অগ্রাধিকার দেওয়ার কথা। আগে আমাদের নিজেদের দেখতে হবে, তার পরে আমরা অন্যদের সাহায্য করতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন