বাণিজ্য, নিরাপত্তার সঙ্গে বৈঠকে ৫জি-ও

ওসাকা থেকে আজই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন মোদী। এটা ছিল তাঁর ষষ্ঠ জি-২০ বৈঠক।

Advertisement

সংবাদ সংস্থা

ওসাকা শেষ আপডেট: ৩০ জুন ২০১৯ ০০:৪৯
Share:

জি-২০ তে ইভাঙ্কা ট্রাম্প।—ছবি এএফপি।

কী হল জি-২০ বৈঠকে! আজ টুইটারে ছোট্ট একটা ভিডিয়ো পোস্ট করে তা ‘খোলসা’ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। জাপান এবং ভারত-সহ বেশ কিছু দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলাদা ভাবে এবং বহুপাক্ষিক বৈঠক করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের পরামর্শদাতা হিসেবে জাপানের ওসাকায় উপস্থিত থাকা ইভাঙ্কা বললেন, ‘‘ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রেসিডেন্টের দ্বিপাক্ষিক বাণিজ্যের পাশাপাশি ৫জি টেলি-প্রযুক্তি নিয়েও কথা হয়েছে। জাতীয় নিরাপত্তা, ইরান-সঙ্কটের মতো বিষয় নিয়েও তাৎপর্যপূর্ণ আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের।’’ এখানেই ৫জি নেটওয়ার্ক সম্প্রসারণে ভারত ও রাশিয়ার অংশীদারি চেয়ে বিশেষ প্রস্তাব রেখেছে চিন।

Advertisement

ওসাকা থেকে আজই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন মোদী। এটা ছিল তাঁর ষষ্ঠ জি-২০ বৈঠক। বৈঠকের প্রথম দিন, বৃহস্পতিবার তিনি জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন। বিশ্ব অর্থনীতির পাশাপাশি জাতীয় বিপর্যয় মোকাবিলা এবং পলাতক আর্থিক অপরাধীদের ফেরানো নিয়েও কথা হয় দু’পক্ষের। শুক্রবার ট্রাম্পের পাশাপাশি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিনা প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গেও বৈঠক করেন মোদী। আজ আলাদা ভাবে কথা বলেন ইন্দোনেশিয়া এবং ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গে। সূত্রের খবর, ইন্দোনেশিয়ার সঙ্গে ২০২৫-এর মধ্যে ৫ হাজার কোটি ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যের লক্ষ্যমাত্রা স্থির করেছে ভারত। ব্রাজিলের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির উপর জোর দিচ্ছে নয়াদিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন