Narendra Modi

মোদী যেন এলভিস, বললেন ট্রাম্প

নরেন্দ্র মোদীকে এই ভাষাতেই ভূয়সী প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ২৩:৪৭
Share:

এলভিস প্রেসলির সঙ্গে নরেন্দ্র মোদীর তুৃলনা করলেন ডোনাল্ড ট্রাম্প।—ফাইল চিত্র।

এলভিস প্রেসলি’র মতো জনপ্রিয় আর দেশকে ঐক্যবদ্ধ করে তিনি যেন ‘ভারতের পিতা’! নরেন্দ্র মোদীকে এই ভাষাতেই ভূয়সী প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি মার্কিন সফরে ট্রাম্পের সঙ্গে এ দিন দ্বিতীয় বারের জন্য একান্তে কথা হল মোদীর। তার পরে রবিবারের ‘হাউডি মোদী’ অনুষ্ঠানের কথা মনে করিয়ে ট্রাম্প সংবাদমাধ্যমকে বলেন, মোদীর জনপ্রিয়তা দেখে কিংবদন্তি গায়ক এলভিস প্রেসলির কথা মনে হচ্ছে তাঁর। মনে হচ্ছে, ‘‘মোদী যেন ভারতের (মুখ ফস্কে অবশ্য বলেছেন, ‘আমেরিকার’) এলভিস!’’ মোদীকে ‘ভারতপিতা’ও বলেন তিনি।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাশে নিয়ে তিনি বলেন, ‘‘আমরা শীঘ্রই দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির কথা ঘোষণা করব।’’ অন্য দিকে মোদী বলেন, ‘‘শীঘ্রই দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৬ হাজার কোটি মার্কিন ডলারে পৌঁছবে। হিউস্টনে বিদ্যুৎ ক্ষেত্রে একটি ভারতীয় সংস্থা বড় বিনিয়োগ করেছে। তাতে সেখানে ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। এটা ভারতের পক্ষে বড় উদ্যোগ।’’

ভারতে মার্কিন পণ্যের উপরে ‘অন্যায্য’ হারে শুল্ক নিয়ে সরব হয়েছিলেন ট্রাম্প। ফলে বাণিজ্য চুক্তি নিয়ে দড়ি টানাটানি চলছিল অনেক দিন ধরেই। তাই ট্রাম্পের ঘোষণা ভারতের পক্ষে বড় সাফল্য বলেই মনে করছেন কূটনীতিকেরা।

Advertisement

আরও পড়ুন: ‘কোথায় এমন সাংবাদিক পান?’, কাশ্মীর নিয়ে প্রশ্ন করায় ইমরানকে বললেন ট্রাম্প

আরও পড়ুন: ভূমিকম্পে লণ্ডভণ্ড পাক অধিকৃত কাশ্মীর, মৃত অন্তত ১৯, জখম ৩০০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন