USA

তৃতীয় বিশ্বের দেশ! ট্রাম্পের মন্তব্যে বিতর্ক

ট্রাম্পের এই ‘তৃতীয় বিশ্ব’ মন্তব্য নিয়ে কাল থেকেই বিতর্ক শুরু হয়েছে দেশ জুড়ে। ডেমোক্র্যাটরা বলছেন, ক্ষমতার নেশায় এ ভাবে দেশকে খাটো করে ট্রাম্প আসলে নিজেই স্বরূপ চেনাচ্ছেন।                       

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২০ ০৬:৩৯
Share:

ফাইল চিত্র।

ক্ষোভে আর অভিমানে ছিলই, এ বার হালকা মেজাজে রসিকতা করতে গিয়েও ভোটে কারচুপির অভিযোগ আনলেন বিদায়ী আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দাবি করলেন, তিনিই জিতেছেন ভোটে। গত কাল ওভাল অফিসে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান তুলে দিতে গিয়ে এমনকি অলিম্পিক্সে সোনাজয়ী দেশের কিংবদন্তি কুস্তিগীরকে বলে বসলেন, ‘‘আমার সাথে হবে নাকি একহাত? আমিও কিন্তু চ্যাম্পিয়ন! দু’বারের ভোটে ২-০ রেকর্ড আমার।’’অলিম্পিক্স ছাড়াও তিন বার করে অল-আমেরিকান এবং বিগ-এইট চ্যাম্পিয়নশিপ ও দু’বার এনসিএএ জেতা কুস্তিগীর ও কোচ ডান গ্যাবেলকে কাল ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ দেন ট্রাম্প। তার পরে ওভাল অফিস থেকেই সাংবাদিক বৈঠক করতে গিয়ে স্বমেজাজে ফিরলেন ট্রাম্প। জো বাইডেন শিবিরের বিরুদ্ধে ভোট চুরির অভিযোগ এনে দাবি করলেন, তাঁকে অন্যায় ভাবে হারানো হয়েছে। তাঁর কথায়, ‘‘যে ভয়ঙ্কর কারচুপি হয়েছে এ বার, তাতে মনে হচ্ছে আমেরিকা কোনও তৃতীয় বিশ্বের দেশ। রিগিং আর রিগিং! ভোটে যে সব যন্ত্র ব্যবহার হয়েছে, কেউ জানে না সে সব কোথা থেকে এল! ওরা ভুল করেছে, অথচ স্বীকার করছে না।’’ ট্রাম্পের এই ‘তৃতীয় বিশ্ব’ মন্তব্য নিয়ে কাল থেকেই বিতর্ক শুরু হয়েছে দেশ জুড়ে। ডেমোক্র্যাটরা বলছেন, ক্ষমতার নেশায় এ ভাবে দেশকে খাটো করে ট্রাম্প আসলে নিজেই স্বরূপ চেনাচ্ছেন।

Advertisement

আরও পড়ুন: ৮৬ সেন্টিমিটার উচ্চতা বেড়েছে মাউন্ট এভারেস্টের, যৌথ ঘোষণা নেপাল এবং চিনের

আরও পড়ুন: প্রথম করোনা টিকা নিয়ে ইতিহাস গড়লেন ব্রিটেনের বৃদ্ধা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন