Joe Biden

মনোনয়ন গ্রহণ করেই একহাত বাইডেনকে

গত সপ্তাহে দলীয় প্রার্থীপদের মনোনয়ন গ্রহণ করতে গিয়ে অভিবাসন, স্বাস্থ্য বিমা ইত্যাদি বিষয়ে নাম না-করেই একাধিক বার  ট্রাম্পকে বিঁধেছিলেন বাইডেন।

Advertisement

       সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২০ ০৫:৩৩
Share:

জো বাইডেন। ছবি- এপি।

করোনা-ত্রাসের আবহে নতুন করে বর্ণ-বিক্ষোভ মাথাচাড়া দিয়েছে মার্কিন মুলুকে। এরই মধ্যে গতকাল হোয়াইট হাউসেই বর্ণাঢ্য এক অনুষ্ঠানে দলীয় মনোনয়ন প্রস্তাব গ্রহণ করলেন ডোনাল্ড ট্রাম্প। আর মাইক হাতে ৭০ মিনিট আগাগোড়া বিঁধলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনকে। সাফ বললেন— ‘‘বাইডেন এলে আপনারা কেউ নিরাপদ থাকবেন না।’’ সঙ্গে সেই গত বার দিয়ে রাখা ‘আমেরিকান ড্রিম’ রক্ষার ভোট-প্রতিশ্রুতিও।

Advertisement

গত সপ্তাহে দলীয় প্রার্থীপদের মনোনয়ন গ্রহণ করতে গিয়ে অভিবাসন, স্বাস্থ্য বিমা ইত্যাদি বিষয়ে নাম না-করেই একাধিক বার ট্রাম্পকে বিঁধেছিলেন বাইডেন। কাল ট্রাম্পের বক্তৃতা শেষ হতেই তাঁর টুইট-কটাক্ষ— ‘‘ডোনাল্ড ট্রাম্পের আমেরিকায় আপনারা কতটা নিরাপদ— সেই প্রশ্নটা বরং চারপাশে তাকিয়ে নিজেরাই নিজেদের করুন।’’

জাতীয় পতাকায় মোড়া মঞ্চে দু’খানা পেল্লায় ভিডিয়ো-স্ক্রিন। সামনে হাজার দেড়েক সাদা চেয়ার। প্রায় হাউসফুল হোয়াইট হাউসের সাউথ লন। বাইরে থেকে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের চড়া স্বর থেকে থেকেই তাল কাটছে। এরই মধ্যে স্ত্রী মেলানিয়া আর মেয়ে ইভাঙ্কাকে নিয়ে মঞ্চে এলেন ট্রাম্প। আকাশে আলোবাজির রোশনাইয়ে লেখা হয়ে গেল ট্রাম্প-নাম। তার পর মাইক হাতে নিয়েই বাইডেনকে বিঁধতে শুরু করলেন প্রেসিডেন্ট। প্রতিপক্ষকে ‘কট্টর বামপন্থী’-র পাশাপাশি ‘বিশ্বাসঘাতক’, ‘আদ্যন্ত ভুলে-ভরা’ তকমাও দিলেন। একজোট হয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ের কথা বললেন বটে, কিন্তু তেমন জোরালো কিছু নয়। আবার বর্ণ-বিক্ষোভ নিয়েও প্রায় কিছুই বললেন না।

Advertisement

আরও পড়ুন: বিশেই আসছে প্রতিষেধক: ট্রাম্প

জো বাইডেন এবং ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস দু’টি বিষয়কেই ভোটে টানার ইঙ্গিত দিলেন। করোনা মোকাবিলায় ট্রাম্পের ব্যর্থতাকে একহাত নিলেন কমলা। আর বাইডেন বললেন, শীঘ্রই মিনিয়াপোলিস আর উইসকনসিনে প্রচারে যাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন