Donald Trump

ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি রাখার সিদ্ধান্ত ট্রাম্পের

এ বছরের ৩১ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। প্রয়োজনে সেই মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২১ ১০:০২
Share:

ফাইল চিত্র।

করোনা পরিস্থিতির জন্য ‘ওয়ার্ক ভিসা’ এবং ‘ইমিগ্রান্ট ভিসা’-সহ বেশ কিছু ভিসার কাজ ৩ মাস স্থগিত রাখার নির্দেশ দিলেন ডোনাল্ড ট্রাম্প। জানিয়ে দিলেন, ৩১ মার্চ পর্যন্ত এই সমস্ত ভিসা সংক্রান্ত সব কাজ বন্ধ থাকবে।

Advertisement

বৃহস্পতিবার যে ঘোষণাপত্র প্রকাশ করেছেন ট্রাম্প, তাতে তিনি জানিয়েছেন, কোভিড-১৯ এর জন্য জুন থেকে আমেরিকায় কাজের পরিস্থিতি খুব খারাপ হয়েছে, বেকারত্ব বেড়েছে। শুধু তাই নয়, এই অতিমারির ব্যাপক প্রভাব পড়েছে শ্রমিক বাজার এবং দেশের স্বাস্থ্য পরিকাঠামোয়। দেশের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বছরের ৩১ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। প্রয়োজনে সেই মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্পের এই নির্দেশের ফলে এইচ-১বি, এইচ-২বি-সহ বেশ কিছু অস্থায়ী ভিসার জন্য যাঁরা আবেদন করেছিলেন, তাঁরা সমস্যার মুখে পড়লেন। বিশেষজ্ঞরা বলছেন, বহু বিদেশি কর্মী বিশেষ করে তথ্যপ্রযুক্তি সংস্থায় বহু কর্মী কাজ করতে যান আমেরিকায়। এই নিষেধাজ্ঞার ফলে ওই কর্মীরা যেমন প্রভাবিত হবেন, তেমনই বহু সংস্থাও কর্মী সঙ্কটে পড়বে। এইচ-১বি ভিসা হোল্ডার বহু ভারতীয় আমেরিকায় বিভিন্ন সংস্থায় নিযুক্ত। ট্রাম্পের এই নির্দেশে তাঁরাও বিপাকে পড়ল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন