অনুপ্রবেশ না-কমালে চাপবে কর, হুমকি মেক্সিকোকে 

হোয়াইট হাউস থেকে এক বিবৃতি দিয়ে ট্রাম্প আজ জানিয়েছেন, অনুপ্রবেশ রুখতে মেক্সিকো যদি সক্রিয় না হয়, তবে মেক্সিকো থেকে আমদানি করা সব পণ্যে ১০ জুন থেকে ৫ শতাংশ কর চাপাবে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ জুন ২০১৯ ০২:১০
Share:

ছবি রয়টার্স।

অনুপ্রবেশ নিয়ে মাথাব্যথা তাঁর সব সময়েই। আর সে প্রসঙ্গে এ বার মেক্সিকোর প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নয়া হুঁশিয়ারি, করের বোঝা!

Advertisement

হোয়াইট হাউস থেকে এক বিবৃতি দিয়ে ট্রাম্প আজ জানিয়েছেন, অনুপ্রবেশ রুখতে মেক্সিকো যদি সক্রিয় না হয়, তবে মেক্সিকো থেকে আমদানি করা সব পণ্যে ১০ জুন থেকে ৫ শতাংশ কর চাপাবে আমেরিকা। আন্তর্জাতিক জরুরি আর্থিক ক্ষমতা আইনের (‘ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি ইকনমিক পাওয়ারস অ্যাক্ট’) আওতায় ট্রাম্প এই পদক্ষেপ করতে পারেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। প্রেসিডেন্ট পদে বসার আগে প্রচার পর্বে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা নিয়ে খরচের ভার মেক্সিকোর উপরেই চাপিয়ে দিয়েছিলেন ট্রাম্প। যদিও মেক্সিকো তাতে পাত্তা দেয়নি।

কিন্তু এখন হোয়াইট হাউস জানিয়েছে, মেক্সিকো যদি যথাযথ ব্যবস্থা করে অনুপ্রবেশ সঙ্কট মেটাতে উদ্যোগী হয়, তা হলে এই করের বোঝা তুলে নেবে মার্কিন প্রশাসন। আর সেটা না হলে শুধু ৫ শতাংশেই থেমে থাকবেন না ট্রাম্প। প্রেসিডেন্টের দাবি, জুলাইয়ে এই করের পরিমাণ বেড়ে হবে ১০ শতাংশ, অগস্টে ১৫ শতাংশ, সেপ্টেম্বরে পৌঁছে সেটা ২০ শতাংশ হয়ে অক্টোবরে ২০ শতাংশে ঠেকবে। এই ২০ শতাংশ কর এর পর থেকে রয়েও যাবে।

Advertisement

সীমান্ত সমস্যা রুখতে প্রাচীর তোলার প্রকল্পে ডেমোক্র্যাটদের তরফে যত বাধা পাচ্ছেন, ততই জেদ বাড়ছে ট্রাম্পের। দক্ষিণ সীমান্ত দিয়ে বিশাল সংখ্যক শরণার্থী ঢুকতে দেওয়ার জন্য মধ্য আমেরিকার দেশগুলিকে দুষছেন প্রেসিডেন্ট। তাঁর কথায়, ‘‘প্রত্যেকেই জানেন, মেক্সিকো থেকে শয়ে শয়ে লোক বেআইনি ভাবে আমেরিকায় ঢুকছে। ‘ভিন্ গ্রহের জীবদের’ এমন অনুপ্রবেশ চলতে থাকলে আমাদের জাতীয় জীবনে তার প্রভাব পড়তে বাধ্য। আমাদের স্কুল, হাসপাতাল, জনকল্যাণের মতো সব ক্ষেত্রে ভিড় বাড়বে। অপরাধের মাত্রাও বাড়বে পাল্লা দিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন