ওবামার নিন্দার পর ভোলবদল ১৮০ ডিগ্রি

নির্দিষ্ট লক্ষ্যে সামরিক হানা শুরু করার নির্দেশ দিলাম। ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ায় হামলার আগে কংগ্রেসের অনুমোদন নেওয়া উচিত ছিল প্রেসিডেন্টের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:২৫
Share:

নির্দিষ্ট লক্ষ্যে সামরিক হানা শুরু করার নির্দেশ দিলাম। ডোনাল্ড ট্রাম্প।

নির্দিষ্ট লক্ষ্যে সামরিক হানা শুরু করার নির্দেশ দিলাম। ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সিরিয়ায় হামলার আগে কংগ্রেসের অনুমোদন নেওয়া উচিত ছিল প্রেসিডেন্টের।

বছর চারেক আগে ডোনাল্ড ট্রাম্প নিজেই এমন মন্তব্য করেছিলেন। আর আজ তিনি বুক ঠুকে বলছেন, ‘‘আমার নির্দেশেই সিরিয়ায় হামলা চালিয়েছে মার্কিন সেনা। জাতীয় নিরাপত্তার স্বার্থেই ওদের এই জবাব দেওয়াটা জরুরি ছিল।’’

Advertisement

এই ‘জাতীয় স্বার্থের’ কথা বলেই ২০১৩-য় তৎকালীন প্রেসিডেন্ট ওবামাকে সিরিয়া থেকে পিছু হটার পরামর্শ দিয়েছিলেন ট্রাম্প। দফায় দফায় অন্তত ১৮ বার! অথচ সে বারও গৌটায় গ্যাস হামলার অভিযোগ উঠেছিল আসাদ-সরকারের বিরুদ্ধে। কিন্তু ট্রাম্প প্রশ্ন তোলেন, ‘‘সিরিয়ায় বোমা ফেলে ঋণের বোঝা বাড়ানো ছাড়া আমাদের কি আর কিছু পাওয়ার আছে? আমাদের বোকা নেতা কি এটাও বোঝেন না!’’ রাজনীতির দুনিয়া থেকে তখনও তিনি শতহস্ত দূরে। এখন ছবিটা বদলে গিয়েছে আমূল। সিরিয়ায় হামলার পর চটেছে রাশিয়া-ইরান। ট্রাম্প তবু বেপরোয়াই। বলছেন, ‘‘এ ছাড়া আর কোনও উপায় ছিল না। সব সীমা ছাড়িয়ে গিয়েছিল সিরিয়া।’’

কিন্তু হামলার আগে তিনি কি কংগ্রেসের অনুমোদন চেয়েছিলেন? প্রশ্নের মুখে পড়ে আজ তড়িঘড়ি সাংবাদিক বৈঠক ডাকেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার এবং মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন। তাঁদের দাবি, ‘‘আমরা তিনটে বিকল্প নিয়ে আলোচনা করেছিলাম। দীর্ঘ আলোচনায় ঠিক হয় হামলা ছাড়া আর উপায় নেই।’’ ট্রাম্প ঘনিষ্ঠদের দাবি, ওখানে যা পরিস্থিতি, তাতে হাত গুটিয়ে থাকাটাই ঝুঁকিপূর্ণ বলে মনে করেন প্রেসিডেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন