ইরানের ক্ষেপণাস্ত্র কেন্দ্রের ছবি টুইট ট্রাম্পের

মার্কিন নজরদারির বিষয়টি সামনে আসায় ইরান এতটুকু অবাক হয়নি। তারা আগেই অভিযোগ করেছে, ইরানের আকাশসীমা লঙ্ঘন করে পারস্য উপসাগরে ঢুকছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৯ ০৩:২৯
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।—ছবি এপি।

আমেরিকা যে ইরানের আকাশসীমায় ঢুকে নজরদারি চালাচ্ছে, তা নিজের টুইটেই প্রায় স্বীকার করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার সে দেশের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রের ছবি টুইট করেন তিনি। ছবিটি এত স্পষ্ট যে বিশেষজ্ঞদের দাবি, ইরানের উপরে নজরদারি চালাতে গিয়ে সে দেশের আকাশসীমা লঙ্ঘন করেছে আমেরিকা। সম্ভবত ড্রোন থেকে ছবিটি তোলা হয়েছে। ‘মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ়’-এর অস্ত্র নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ জেফরি লুইসের কথায়, ‘‘ছবিটা দেখে বোঝা যাচ্ছে, সেটি আকাশ থেকে তোলা হয়েছে, স্যাটেলাইট-ছবি নয়।’’

Advertisement

মার্কিন নজরদারির বিষয়টি সামনে আসায় ইরান এতটুকু অবাক হয়নি। তারা আগেই অভিযোগ করেছে, ইরানের আকাশসীমা লঙ্ঘন করে পারস্য উপসাগরে ঢুকছে আমেরিকা। গত জুনে এই অভিযোগেই হরমুজ প্রণালীতে তারা একটি মার্কিন ড্রোন ক্ষেপণাস্ত্র ছুড়ে নামায়। আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ উড়িয়ে আমেরিকা জানায়, তারা আন্তর্জাতিক আকাশপথে ছিল। উল্টে তাদের ড্রোন ধ্বংসের জন্য ইরানে সেনা নামানোর হুমকি দেয় আমেরিকা। কিন্তু যুদ্ধ হলে মানুষের ক্ষতি হতে পারে আশঙ্কায় শেষ মুহূর্তে পিছিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার ছবিটি টুইট করে ট্রাম্প লিখেছেন, ‘‘ইরানের সেমনান উৎক্ষেপণ কেন্দ্রের সাইট ওয়ানে ‘সাফির এসএলভি’ উৎক্ষেপণে যে বিপর্যয় ঘটেছে, তা দেখা যাচ্ছে এখানে। আমেরিকা এতে জড়িত নয়।’’ ব্যঙ্গের সুরে ট্রাম্প আরও লিখেছেন, ‘‘সাইট ওয়ানে যা হয়েছে, ইরান যাতে তা সামলে উঠতে পারে, তার জন্য শুভ কামনা করি।’’ এ বিষয়ে প্রশ্নের জবাব দিতে রাজি হয়নি হোয়াইট হাউস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন