India-China Clash

দুই দেশের প্রতি ‘ভালবাসা’র তাগিদে ফের ভারত-চিনের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

শুরু থেকেই ভারতের পক্ষ নিয়ে এসেছে মার্কিন সরকার। গোটা পরিস্থিতির জন্য চিনা আগ্রাসনকেই দায়ী করেছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ জুলাই ২০২০ ১০:৫৩
Share:

ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের। —ফাইল চিত্র।

ভারত-চিন সঙ্ঘাতে মধ্যস্থতা করার প্রস্তাব আগেই দিয়েছিলেন তিনি। দুই প্রতিবেশী দেশের মধ্যে শান্তি ফেরাতে সাধ্যমতো সবরকম চেষ্টা করতে চান বলে ফের এক বার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত ও চিন দুই দেশের নাগরিকদের ‘ভালবাসেন’ বলেই তিনি এ ব্যাপারে হস্তক্ষেপ করতে চান বলে জানালেন তাঁর মুখপাত্র।

Advertisement

বৃহস্পতিবার ওয়াশিংটনে সাংবাদিক বৈঠক চলাকালীন ভারত-চিন প্রসঙ্গ উঠে এলে ট্রাম্পের অবস্থান স্পষ্ট করে দেন হোয়াইট হাউসের প্রেস সচিব কাইলি ম্যাকনানি। তিনি বলেন, ‘‘ওঁর (ট্রাম্প) বক্তব্য, ভারতীয়দের ভালবাসেন তিনি। ভালবাসেন চিনের নাগরিকদেরও। তাঁদের কথা ভেবে দু’দেশের মধ্যে শান্তি স্থাপনে সাধ্যমতো সব চেষ্টা করতে চান।’’

এর আগে, ভারতের সপক্ষে মুখ খোলেন হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো এবং মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো। ভারতকে বন্ধু বলে উল্লেখ করে বুধবার পম্প‌েয়ো বলেন, ‘‘ভারত বরাবরই ভাল বন্ধু। অত্যন্ত গুরুত্বপূর্ণ সহযোগী। ভারতীয় বিদেশমন্ত্রীর সঙ্গে ভাল সম্পর্ক আমার। নিয়মিত নানা বিষয়ে কথা হয় আমাদের। চিনের সঙ্গে সীমান্তে যে সঙ্ঘাত চলছে তা নিয়েও কথা হয়েছে। সেখানে গড়ে ওঠা চিনা পরিকাঠামো কতটা ঝুঁকিপূর্ণ, তা নিয়েও আলোচনা হয়েছে আমাদের।’’

Advertisement

আরও পড়ুন: আমেরিকা, ফ্রান্সের সঙ্গে চুক্তির উড়ান​

আরও পড়ুন: চাবাহার বেলাইন নয়, দাবি কেন্দ্রের​

প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ নিয়ে মাস দু’য়েক আগে চিনের সঙ্গে নতুন করে সঙ্ঘাত দেখা দেয় ভারতের। জুন মাসে দুই দেশের জওয়ানদের মধ্যে সংঘর্ষে দু’পক্ষেই প্রাণহানি ঘটে। তার জেরে দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে উঠেছে। এ ব্যাপারে শুরু থেকেই ভারতের পক্ষ নিয়ে এসেছে মার্কিন সরকার। গোটা পরিস্থিতির জন্য চিনা আগ্রাসনকেই দায়ী করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন