রোজ প্রেস ব্রিফিংও তুলে দিতে চান ট্রাম্প

ভয়ানক ব্যস্ত তিনি। সদাসক্রিয়। সাংবাদিকদের মুখোমুখি হওয়ার আগে নিজেকে ঠিকঠাক গুছিয়ে নেওয়ারও সময় পান না। তাই হয়তো ভুলচুক হয়ে যায়!

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ মে ২০১৭ ০৩:১৫
Share:

ভয়ানক ব্যস্ত তিনি। সদাসক্রিয়। সাংবাদিকদের মুখোমুখি হওয়ার আগে নিজেকে ঠিকঠাক গুছিয়ে নেওয়ারও সময় পান না। তাই হয়তো ভুলচুক হয়ে যায়!

Advertisement

তা হলে সমাধান কী? নিজের ‘খামতি’ কবুল করে নিদান দিলেন প্রেসিডেন্ট নিজেই। হোয়াইট হাউসে রোজকার প্রেস-ব্রিফিংটাই এ বার তুলে দেওয়ার ইচ্ছে প্রকাশ করলেন ডোনাল্ড ট্রাম্প। আগে তিনি মিডিয়াকে ‘অসৎ’ বলছেন বহু বার। অপছন্দের সংবাদমাধ্যমকে কনফারেন্স রুমে ঢুকতে দেননি। এপ্রিলে বয়কট করেন সাংবাদিকদের নৈশভোজ।

প্রেসিডেন্টের তরফে রোজকার সাংবাদিক বৈঠক তুলে দেওয়ার ইঙ্গিত মিলতেই বেঁকে বসেছে হোয়াইট হাউসের সাংবাদিকদের সংগঠন। ট্রাম্প তবু বেপরোয়াই। পরে এ নিয়ে প্রশ্নের উত্তরে মার্কিন এক সংবাদমাধ্যমকেও বলেন, ‘‘সাংবাদিকদের নিয়ে রোজ-রোজ বৈঠকে বসার কোনও মানেই হয় না। তার চেয়ে বরং দু’সপ্তাহে এক বার করে আমি নিজেই যা জানানোর জানিয়ে দেব! ভালই তো।’’ কিন্তু তা কী করে হয়! প্রশ্ন তুলছে দেশের তাবড় সংবাদমাধ্যম। দেশে থাকলে প্রেসিডেন্ট রোজ হোয়াইট হাউসের সাংবাদিকদের মুখোমুখি হবেন— এটাই রেওয়াজ। তাই সাংবাদিকদের প্রতি তাঁর ‘কুখ্যাত’ অসূয়া থেকেই প্রেসিডেন্ট এই ইচ্ছের কথা জানিয়েছেন বলে মত মার্কিন কূটনীতিকদের। হোয়াইট হাউসের মিডিয়া সচিব শন স্পাইসার এবং তাঁর ডেপুটি সারাহ হুকাবি স্যান্ডার্সকে সাংবাদিকরা দিনের পর দিন অকারণে জ্বালিয়ে মারছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

Advertisement

সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেত্রে প্রেসিডেন্ট ও তাঁর মুখপাত্রদের কথাবার্তায় বিস্তর ফারাক নজর টেনেছে সংবাদমাধ্যমের। সেই প্রসঙ্গেই ট্রাম্প এ দিন টুইটারে বলেন, ‘‘এমনটা তো হতেই পারে। অত্যন্ত সক্রিয় এক প্রেসিডেন্ট হিসেবে রোজ আমাকে অনেক কিছু সামলাতে হয়। তাই প্রত্যেক বার আগাম প্রস্তুতি নিয়ে প্রেস-ব্রিফিং করা সম্ভব হয় না। ব্যাপারটা তাই তুলে দেওয়াই ভাল।’’

প্রেসিডেন্ট নিজের মিডিয়া-টিমকেও ঢেলে সাজতে চাইছেন বলে জোর খবর। এফবিআই-প্রধান জেমস কোমিকে রাতারাতি বরখাস্ত করার পর থেকেই হোয়াইট হাউসের দিকে ধেয়ে আসছে প্রশ্নবাণ। কূটনীতিকদের দাবি, প্রথমটায় তাতে বিশেষ আমল না দিলেও এ বার টনক নড়েছে প্রেসিডেন্টের। এই মুহূর্তে মার্কিন গোয়েন্দা সংস্থার দায়িত্ব সামলাচ্ছেন অ্যান্ড্রু ম্যাকাবে। এফবিআই-এর পরবর্তী স্থায়ী ডিরেক্টর নিয়োগের জন্য আজ অন্য ১০ জনের সঙ্গে তাঁকেও ইন্টারভিউয়ে ডেকেছেন অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন