International News

রেড ড্রাগনের দেশে সত্যিকারের ‘ড্রাগন’!

ড্রাগন নিয়ে চিনে নানা কাহিনি প্রচলিত আছে। তাদের ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গেও ড্রাগনের সম্পর্ক দীর্ঘ দিনের। যে ড্রাগন চিনাদের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে, বাস্তবে আদৌ কি ড্রাগন বলে কিছু ছিল? সম্প্রতি চিন ও লাওস সীমান্তের পার্বত্য অঞ্চলে একটি ‘অদ্ভুত জীব’কে উড়তে দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৬ ১৪:২১
Share:

ক্যামেরায় ধরা পড়েছে সেই ‘জন্তু’টি।

ড্রাগন নিয়ে চিনে নানা কাহিনি প্রচলিত আছে। তাদের ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গেও ড্রাগনের সম্পর্ক দীর্ঘ দিনের। যে ড্রাগন চিনাদের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে, বাস্তবে আদৌ কি ড্রাগন বলে কিছু ছিল? তবে ড্রাগনের অস্তিত্ব ছিল বলে চিনাদের একটা দৃঢ় বিশ্বাস রয়েছে। ড্রাগন কেমন দেখতে ছিল তা নিয়েও নানা বর্ণনা রয়েছে চিনের বহু গ্রন্থে।

Advertisement

সম্প্রতি চিন ও লাওস সীমান্তের পার্বত্য অঞ্চলে একটি ‘অদ্ভুত জীব’কে উড়তে দেখা গিয়েছে। অনেকটা ‘ড্রাগন’-এর মতো দেখতে সেই ‘জীবের’ ছবি ঘিরে উত্তাল চিন, উত্তাল সোশ্যাল মিডিয়া।

ছবিটা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই শুরু হয়ে গিয়েছে বিতর্ক। তা হলে চিনাদের ‘ড্রাগন তত্ত্ব’ই কি সত্যি হতে চলেছে!

Advertisement

অনেকে বলছেন, এটা ছবির কোনও কারসাজি। কেউ কেউ আবার প্রশ্ন তুলেছেন, রূপকথার সেই দানবাকায় জন্তু বাস্তবে কখনও আসতে পারে? এই ছবি ঘিরে যতই বিতর্ক হোক, চিনারা কিন্তু ‘ড্রাগন’-এর মতো দেখতে এই ‘জন্তু’টিকে নিয়ে খুব উত্সাহী। কারণ চিনাদের কাছে ড্রাগন হল শক্তি, ক্ষমতা এবং সৌভাগ্যের প্রতীক।

দেখুন সেই ভিডিও...

আরও খবর...

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই যুবকের ছবি, কেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন