চিনের প্রাচীর বাঁচাতে ড্রোন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে জাপানি বোমা, নিজস্ব সেনা বাঙ্কার— সব মিলিয়ে দু’হাজার বছরেরও বেশি প্রাচীন চিনের মহাপ্রাচীরের অন্তত ৩০ শতাংশ ক্ষয়ে গিয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল জিয়োগ্রাফিক।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৮ ০৩:৪৩
Share:

চিনের প্রাচীর একটু একটু করে ভেঙে দিব্যি ঘরবাড়ি তৈরি চলছে।

বিদেশি শত্রু ঠেকাতে তৈরি হয়েছিল প্রাচীর। কিন্তু শত্রু যে ঘরেই! প্রকৃতির খেয়ালে ক্ষয়ক্ষতি তো হচ্ছেই। সম্প্রতি আবার জানা গিয়েছে, চিনের প্রাচীর একটু একটু করে ভেঙে দিব্যি ঘরবাড়ি তৈরিও চলছে।

Advertisement

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে জাপানি বোমা, নিজস্ব সেনা বাঙ্কার— সব মিলিয়ে দু’হাজার বছরেরও বেশি প্রাচীন চিনের মহাপ্রাচীরের অন্তত ৩০ শতাংশ ক্ষয়ে গিয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল জিয়োগ্রাফিক। তা রুখতেই এ বার ড্রোন হাতিয়ার করছে বেজিং। প্রাচীরের কোথায় এবং কতখানি ক্ষতি হয়েছে, ইতিমধ্যেই তার অনেকটা জানা গিয়েছে বলে দাবি প্রশাসনের। সৌজন্যে, ড্রোন থেকে পাওয়া হাই-ডেফিনেশন, থ্রি-ডি ছবি। এখন কাজ, নতুন করে ইট-পাথর বসিয়ে পাঁচিলের হাল ফেরানো। প্রাচীরের জটিল গঠনের সঙ্গে মিলিয়ে সেটা যে সহজ নয়, তা মানছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন