Durga Puja 2020

লকডাউনে কাজ হারানোদের পাশে দাঁড়াতেই ভার্চুয়াল কনসার্ট, উদ্যোগে প্রবাসী বাঙালিরা

তাতে অংশ নেন বাংলার দুই জনপ্রিয় শিল্পী সৌমলতা আচার্য চৌধুরী ও তাঁর ব্যান্ড এবং রূপঙ্কর বাগচী।

Advertisement
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২০ ২০:০৮
Share:

—ফাইল চিত্র।

কোভিড পরিস্থিতিতে গোটা বিশ্বে এক অনিশ্চয়তা নেমে এসেছে। তার প্রভাব পড়েছে এ বারের দুর্গাপুজোতেও। বিদেশ-বিভুঁইয়ে থেকেও বছরে এই ক’টা দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন প্রবাসী বাঙালিরা। এ বারও পুজোর আয়োজন করছেন তাঁরা, কিন্তু অন্যান্য বছরের তুলনায় আড়ম্বর খানিকটা এড়িয়েই চলছেন সকলে। তার বদলে লকডাউনে কাজ হারানো মানুষগুলির হাতে দু’টি পয়সা তুলে দিতে উদ্যোগী হয়েছেন তাঁরা।

Advertisement

টরন্টোয় বাংলার শিল্প ও সংস্কৃতির প্রচারের দায়িত্বে থাকা স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রবাসে বাঙালি আড্ডা’, সেখানকার সবথেকে উল্লেখযোগ্য দুর্গা পুজো কমিটি ‘আমার পূজো’ এবং ইন্ডিয়ান সিনেমার প্রচারের দায়িত্বে থাকা ‘টরন্টো মুভি ক্লাব’ নামের আর একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে একজোট হয়ে ১৭ অক্টোবর একটি বিশেষ ভার্চুয়াল কনসার্টের আয়োজন করে। তাতে অংশ নেন বাংলার দুই জনপ্রিয় শিল্পী সোমলতা আচার্য চৌধুরী ও তাঁর ব্যান্ড এবং রূপঙ্কর বাগচী। গানে, কথায় দর্শকদের মাতিয়ে রাখেন তাঁরা।

ভারতে ওই পুজোকমিটির প্রতিনিধি সৌগত মণ্ডল জানিয়েছেন, বিনোদন জগতে জাঁকজমকের আড়ালেও বহু মানুষ কাজ করেন। কনসার্টের সময় মঞ্চসজ্জা থেকে সাউন্ডের খুঁটিনাটি, বহু মানুষের অবদান থাকে। লকডাউনে কাজ হারিয়ে বাড়িতে বসেছিলেন তাঁরা। তাঁদের জন্যই এই ভার্চুয়াল কনসার্ট। সেখান থেকে যে অর্থ উঠেছে, তা ওই সমস্ত মানুষের হাতে তুলে দেওয়া হবে। কানাডা, আমেরিকা এবং ভারত থেকেও সাহায্য পৌঁছেছে বলে জানান তিনি।

Advertisement

আরও পড়ুন: মিলেমিশে উৎসবে মাতা হচ্ছে না সিডনির​

আরও পড়ুন: কোভিড-হীন তাইওয়ানে পুজোয় সামিল বাঙালিরা​

কেউ সাহায্য করতে আগ্রহী হলে http://www.facebook.com/groups/pbadigitalconcertstream/ লিঙ্কে ক্লিক করে প্রাইভেট গ্রুপটিতে যোগ দিলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন