Earthquake in Afghanistan

আবার তীব্র ভূমিকম্পে কাঁপল আফগানিস্তান, রবিবার সকালে নতুন করে কম্পনে আতঙ্ক

রবিবার সকালে পশ্চিম আফগানিস্তানে আবার ভূকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে তীব্রতা ৬.২। সকাল ৯টা ৬ মিনিটে কম্পন অনুভূত হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কাবুল শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ০৯:৫৪
Share:

—প্রতীকী চিত্র।

জোরালো ভূমিকম্পে আবার কাঁপল আফগানিস্তান। রবিবার সকালে পশ্চিম আফগানিস্তানে আবার ভূকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে তীব্রতা ৬.৩। সকাল ৯টা ৬ মিনিটে কম্পন অনুভূত হয়। এ কথা জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, হেরাট শহরে কম্পন অনুভূত হয়েছে। এই হেরাটেই গত শনিবার তীব্র ভূমিকম্পে বহু মানুষের মৃত্যু হয়েছে।

Advertisement

গত শনিবার পর পর বেশ কয়েকটি বড় মাপের ভূমিকম্পে আফগানিস্তানের হেরাটে অন্তত তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। জখম হয়েছেন আরও দু’হাজার জন। ভেঙে পড়েছে বহু ঘরবাড়ি। রিখটার স্কেলেও ধরা পড়েছে, মোট আটটি ‘আফটার শক’ বা ভূমিকম্প পরবর্তী কম্পন হয়েছে ওই এলাকায়। রিখটার স্কেলে ‘আফটার শক’গুলির কম্পন-মাত্রা ছিল ৪.৬ থেকে ৫.৫।

সেই প্রাকৃতিক বিপর্যয়ের ভয়াবহতা কাটিয়ে ওঠার আগেই গত বুধবার আবার কেঁপে ওঠে আফগানিস্তান। ওই দিন সকাল ৫টা ১১ মিনিটে আবার পশ্চিম আফগানিস্তানের হেরাট প্রদেশের সংলগ্ন এলাকায় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.৩।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন