International News

নীরব মোদীর প্রত্যর্পণ: দিল্লির অনুরোধ আদালতে পাঠালেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী

তদন্তের জন্য হিরে ব্যবসায়ী মোদীকে ভারতের হাতে দ্রুত প্রত্যর্পণের অনুরোধ জানানো হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ১৭:৪০
Share:

হিরে ব্যবসায়ী নীরব মোদী। ছবি- টুইটারের সৌজন্যে

হিরে ব্যবসায়ী নীরব মোদীকে ভারতের হাতে তুলে দিতে প্রধানমন্ত্রী টেরেসা মে সরকারের যে কোনও আপত্তি নেই, ব্রিটেনের তরফে তা বুঝিয়ে দেওয়া হল ভারতকে। তদন্তের জন্য হিরে ব্যবসায়ী মোদীকে ভারতের হাতে দ্রুত প্রত্যর্পণের অনুরোধ জানানো হয়েছিল। সেই অনুরোধ বিবেচনার জন্য তা আদালতে পাঠিয়ে দিয়েছেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। সে কথা জানিয়েও দেওয়া হয়েছে নীরব মোদীর বিরুদ্ধে ব্যাঙ্ক প্রতারণার অভিযোগের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)-কে।

Advertisement

ব্রিটেনের একটি দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’ সম্প্রতি খবর দিয়েছে, ২০০ কোটি ডলারের পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) কেলেঙ্কারির প্রধান অভিযুক্ত নীরব মোদী এখন রয়েছেন লন্ডনের ওয়েস্ট এন্ড এলাকায়। সেন্টার পয়েন্ট টাওয়ার ব্লকে। ৮০ লক্ষ পাউন্ড মূল্যের তিন শয়নকক্ষের একটি বিলাসবহুল ফ্ল্যাটে। যার ভাড়া মাসে আনুমানিক ১৭ হাজার পাউন্ড। লন্ডনে তিনি হিরের নতুন একটি ব্যবসাও শুরু করেছেন।

ইডি শনিবার জানিয়েছে, নীরব মোদীকে ভারতের হাতে প্রত্যর্পণের জন্য দিল্লির তরফে যে অনুরোধ জানানো হয়েছিল টেরেসা মে সরকারের কাছে, আইনি প্রক্রিয়া শুরু করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ সেই অনুরোধ লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে পাঠিয়ে দিয়েছেন। ব্রিটেনের সরকারের তরফে দু’দিন আগে তা সরকারি ভাবে ইডিকে জানিয়েও দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন- ভোল বদলে লন্ডনের রাস্তায় ফুরফুরে নীরব মোদী! হাসিমুখে সামলালেন সাংবাদিকের প্রশ্নও​

আরও পড়ুন- নীরব মোদীর বাংলো নিয়েও ভোগান্তি সরকারের, এখন ভরসা ডিনামাইট​

ইডি সূত্রের খবর, কয়েক দিনের মধ্যেই ইডি এবং কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই)-র একটি যৌথ প্রতিনিধিদল লন্ডনে যাবে। নীরব মোদীর বিরুদ্ধে কেন ব্যাঙ্ক প্রতারণার মামলা দায়ের করা হয়েছে, তার তদন্তের জন্য কেন ভারতের হাতে নীরব মোদীর দ্রুত প্রত্যর্পণ জরুরি, আদালতকে তা জানানোর জন্য আইনজীবীদের হাতে প্রয়োজনীয় নথিপত্র তুলে দেবে ইডি এবং সিবিআইয়ের যৌথ প্রতিনিধিদল।

এর আগে ব্যাঙ্ক ঋণ না মেটানোর অন্য একটি মামলায় অভিযুক্ত শিল্পপতি বিজয় মাল্যের প্রত্যর্পণের জন্যও লন্ডনে যেতে হয়েছিল ইডি এবং সিবিআইয়ের যৌথ প্রতিনিধিদলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন