Presidential Election 2018

চলছে ভোট, ফের রাশিয়ার মসনদে পুতিন? জানা যাবে রাতের মধ্যেই

রাশিয়ায় রবিবার রাতের মধ্যেই প্রথম ফল সামনে আসার সম্ভাবনা রয়েছে। রাশিয়ার এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন-সহ প্রার্থী আট জন।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৮ ১৪:০৬
Share:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

চতুর্থ বারের জন্য প্রেসিডেন্ট হিসেবে কি ভ্লাদিমির পুতিনকেই নির্বাচিত করতে চলেছে রাশিয়া? রবিবার রাতের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে ছবিটা। শনিবার (ভারতীয় সময় রাত ১.৩০ নাগাদ) পূর্ব রাশিয়ার ভোট পর্ব শুরু হয়। সময়ের পার্থক্যের জন্য পরবর্তীতে ভোট শুরু হয় বিভিন্ন স্টেটে। প্রায় ৯ ঘণ্টা পরে ভোট শুরু হয় মস্কোয়।

Advertisement

রাশিয়ায় রবিবার রাতের মধ্যেই প্রথম ফল সামনে আসার সম্ভাবনা রয়েছে। রাশিয়ার এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন-সহ প্রার্থী আট জন।

এই দফায় ২০১২ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন ভ্লাদিমির পুতিন। চলতি নির্বাচনেও তাঁর জেতার সম্ভাবনা প্রবল বলে ধারণা ক্রেমলিনের। জিতলে এটি হবে তাঁর চতুর্থ দফা। প্রথম ও দ্বিতীয় দফায় ২০০০ থেকে ২০০৮। মাঝখানে দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট পদে বসিয়ে নিজে প্রধানমন্ত্রী পদে ছিলেন। তারপর ২০১২ থেকে আবার প্রেসিডেন্ট হয়েছেন পুতিন।

Advertisement

আরও পড়ুন: ইসলামাবাদে ফের হেনস্থা ভারতীয় কূটনীতিকদের

এ বার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম বিরোধী মুখ প্রোগ্রেস পার্টির আলেক্সেই নাভালনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন