Viral video

দল বেঁধে অনাথ হাতি ছানার যত্ন, মন ভরিয়ে দেওয়া ভিডিয়ো

হাতি ছানার মজার স্নানদৃশ্য থেকে দল বেঁধে অন্য পশুকে তাড়া করার ভিডিয়ো প্রায়ই দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এবার যে ভিডিয়োটি সামনে এসেছে তা সত্যিই মন ছুঁয়ে যাওয়ার মতো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২০ ১৯:৩৬
Share:

অপত্য স্নেহ। ছবি: টুইটার থেকে নেওয়া।

একেই বলে অপত্য স্নেহ। মা হারানো হাতি ছানার যত্ন নিতে এগিয়ে এল অন্য মা। তবে একা নয়, দল বেঁধে। কেউ পাহারা দিল। কেউ আদর করল। অসুস্থ ছানাটি উঠে না দাঁড়ানো পর্যন্ত আদরে আদরে ভরিয়ে দিল।

Advertisement

হাতির অনেক ভিডিয়োই সামনে আসে। হাতি ছানার মজার স্নানদৃশ্য থেকে দল বেঁধে অন্য পশুকে তাড়া করার ভিডিয়ো প্রায়ই দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এবার যে ভিডিয়োটি সামনে এসেছে তা সত্যিই মন ছুঁয়ে যাওয়ার মতো।

অন্য চারপেয়েদের তুলনায় হাতি আলাদা তার শুঁড়ের জন্য। সেটি রীতিমতো হাতের মতো ব্যবহার করে হাতি। নিজের জন্য তো বটেই শুঁড় শাবকদের যত্নের জন্যও কাজে লাগায় হাতি। শাবকদের স্নান করানো থেকে খাইয়ে দেওয়ায় সাহায্য সবেতেই শুঁড় কাজে লাগে। এমন ভিডিয়ো অনেক দেখা যায়। তবে এই ভিডিয়োর পিছনে এক কাহিনিও রয়েছে।

Advertisement

টুইটার হ্যান্ডল শেল্ডরিক ওয়াইল্ডলাইফ যে ভিডিয়োটি পোস্ট করেছে তাতে বলা হয়েছে এক অনাথ হাতি ছানার কথা। ওলোরিন নামে এই হাতিটিকে উদ্ধার করার আগে চারদিন মায়ের দুধ পায়নি। তখন সে নেহাতই শিশু। গত চার মাস ধরে একটু একটু করে সে সুস্থ হচ্ছে। আর তাতে এগিয়ে এসেছেন অন্য মায়েরা। শক্তি সঞ্চয় করতে দুপুরের দিকে সে একটু ঘুমিয়েও নেয়। তখনও চলে যত্ন পর্ব।

দেখুন সেই ভিডিয়ো–

অন্য হাতিরা পাশে থাকলেও ছোট্ট ওলোরিনকে সুস্থ করে তুলতে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছে লারো নামে এক হস্তিনী। দেখুন কী ভাবে সে যত্ন নিচ্ছে ওলোরিনের।

আরও পড়ুন: সম্পূর্ণ ব্যাটারি চালিত বিমানের সফল গ্রাউন্ড টেস্ট করল রোলস রয়েস

আরও পড়ুন: এমন মাস্ক কেউ পরে নাকি! বিক্রি বন্ধ করে দিল অ্যামাজন

ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়েছে ৩ অক্টোবর। আর তার পর থেকেই লাইকের বন্যা। ভিউজও প্রচুর। প্রতি মুহূর্তে সেটা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কমেন্টে হাতির অপত্য স্নেহ নিয়ে সকলেই মুগ্ধতা প্রকাশ করেছেন। হার্ট ইমোজিতে ভরে গিয়েছে পোস্টটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন