King Charles

মাতৃহারা চার্লসকে ফ্রান্সের ‘উপহার’, এক টুকরো স্মৃতি! রানির অন্ত্যেষ্টিতে রবিবারই ইংল্যন্ডে মাকরঁ

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিতে রবিবার সন্ধ্যায় ইংল্যান্ডের রাজার মুখোমুখি হওয়ার কথা ফরাসি প্রেসিডেন্টের। সাক্ষাতে চার্লসকে রানির স্মৃতি বিজড়িত একটি উপহার দেবেন মাকরঁ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪৮
Share:

রাজাকে ফ্রান্সের উপহার রানির স্মৃতি। ফাইল চিত্র।

সদ্য মাতৃবিয়োগ হয়েছে ব্রিটেনের রাজা চার্লসের। সোমবার তাঁর মা, প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাবেন তিনি। তার আগে চার্লসকে তাঁর মায়ের সুখস্মৃতি মনে করিয়ে দিতে চাইলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল মাকরঁ। রবিবার সন্ধ্যায় সস্ত্রীক ফরাসি প্রেসিডেন্ট এসে পৌঁছেছেন ব্রিটেনে। যথাসময়ে চার্লসের সঙ্গে তাঁর সাক্ষাৎ হওয়ার কথা। সূত্রের খবর, সেই সাক্ষাৎ পর্বেই ব্রিটেনের রাজাকে তাঁর মায়ের এক টুকরো স্মৃতি উপহার হিসাবে দেবেন মাকরঁ।

Advertisement

কী সেই উপহার? ফরাসি প্রেসিডেন্ট একটি বই দেবেন চার্লসকে। রানির বিভিন্ন সময়ে ফ্রান্সে ভ্রমণের অজস্র অ-দেখা মুহূর্তের ছবি রয়েছে তাতে, যা চার্লসকে অতীতের সুখ সফর করাবে বলে মনে করছে ফ্রান্স।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর বালমোরাল কাসলে প্রয়াত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছরেরও বেশি সময় ধরে সিংহাসনে ছিলেন তিনি। তাঁর আগে এত দীর্ঘ সময় ধরে আর কোনও শাসক ব্রিটেন শাসন করেননি।

Advertisement

আপাতত রানির কফিন শায়িত রয়েছে ওয়েস্টমিনস্টার হলে। সেখান থেকেই সোমবার তাঁর শেষযাত্রা শুরু হবে। রানির শেষকৃত্যে যোগ দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রাষ্ট্রপ্রধানরা এসে হাজির হয়েছেন ব্রিটেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন