Entry-Level Programmers

ফের ভিসা নীতিতে বদল, এন্ট্রি লেভেল প্রোগ্রামারদের জন্য অশনি সঙ্কেত!

বার মার্কিন মুলুকে কর্মরত এন্ট্রি লেভেল প্রোগ্রামাররা এইচ-১বি ভিসা পেতে সমস্যায় পড়তে পারেন। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস (ইউএসসিআইএস)-এর নতুন নির্দেশিকা অনুযায়ী, যে সব প্রোগ্রামাররা কম্পিউটার সায়েন্সে অ্যাসোসিয়েটস মাস্টার্স হিসাবে স্নাতকোত্তর করেছেন বা যাঁদের কোনও স্নাতক ডিগ্রিই নেই, তাঁরা আর এইচ-১বি ভিসার জন্য আবেদনই করতে পারবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৭ ১৯:২৫
Share:

ভিসা জটিলতায় তথ্য প্রযুক্তি। ফাইল চিত্র

এ বার মার্কিন মুলুকে কর্মরত তথ্য প্রযুক্তির এন্ট্রি লেভেল প্রোগ্রামাররা এইচ-১বি ভিসা পেতে সমস্যায় পড়তে পারেন। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস (ইউএসসিআইএস)-এর নতুন নির্দেশিকা অনুযায়ী, যে সব প্রোগ্রামাররা কম্পিউটার সায়েন্সে অ্যাসোসিয়েটস মাস্টার্স হিসাবে স্নাতকোত্তর করেছেন বা যাঁদের কোনও স্নাতক ডিগ্রিই নেই, তাঁরা আর এইচ-১বি ভিসার জন্য আবেদনই করতে পারবেন না। তবে আইটি ক্ষেত্রে বিভিন্ন দক্ষতার জন্য যাঁরা ডিপ্লোমা কোর্স করেছেন, তাঁরা আবাদেন করতে পারবেন। তবে, সে ক্ষেত্রে তাঁদের সমস্যায় পড়তে হতে পারে। পাশাপাশি, যাঁরা ওই সংক্রান্ত পড়াশোনা মার্কিন দেশে করেননি তাঁরাও এইচ -১বি ভিসা পেতে সমস্যায় পড়বেন বলে সূত্রের খবর।

Advertisement

আরও পড়ুন- দেখে নেওয়ার হুমকি ট্রাম্পের, নিশানায় কিম, চাপ চিনকেও

এই মুহূর্তে প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষের এইচ-১বি ভিসা রয়েছে মার্কিন মুলুকে। এই নতুন নির্দেশিকা চালু হতেই ইনফোসিস, উইপ্রো, কগনিজেন্ট, টিসিএস-এর মতো তথ্য প্রযুক্তি সংস্থায় শেয়ার এক ধাক্কায় অনেকটাই নেমে যায়। ইউএসসিআইএস-এর এক মুখপাত্র জানিয়েছেন, ১৭ বছরে পুরনো এইচ-১বি ভিসার নিয়ম এই মুহূর্তে কোনও প্রাসঙ্গিকতা নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন