Mountaineer

Mount Everest: আফগান-তালিবান যুদ্ধে দু’পা হারিয়েও এভারেস্ট জয় করতে চান ব্রিটিশ সেনা

তাঁর নাম হরি বুধ মগর। ১২ বছর আগে আফগান-তালিবান সংঘর্ষে দুটো পা হারান। সম্প্রতি এভারেস্টের চূড়ায় উঠে নজির গড়তে চলেছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৯:৪৮
Share:

১৫ বছর ধরে তিনি ব্রিটিশ সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। ছবি: সংগৃহীত

২০১০ সাল। আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন বিস্ফোরণে দুটো পা-ই হারান তিনি। তবুও মনের অদম্য ইচ্ছায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের চূড়ায় উঠে নজির গড়তে চলেছেন। তিনি ব্রিটিশ সেনা হরি বুধ মগর। নেপালি বংশোদ্ভূত। ১৫ বছর ধরে তিনি ব্রিটিশ সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। এর আগে মাউন্ট কিলিমাঞ্জারো-সহ বহু শৃঙ্গ জয় করেছেন তিনি। নকল পায়ে।আফগান-তালিবান সংঘর্ষের সময় তিনি উপস্থিত ছিলেন আফগানিস্তানে। হরি যখন এলাকায় টহল দিচ্ছিলেন, সে সময় বিস্ফোরণ হয়। দুর্ভাগ্যজনকভাবে দু'টি পা-ই হারাতে হয় তাঁকে। ২০১৬ সালে তিনি বন্ধুদের সঙ্গে জন্মভূমি নেপালে ফিরে আসেন।

Advertisement

দু'টি পা হারিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়ছিলেন তিনি। বেশিরভাগ সময় মদের নেশায় ডুবে থাকতেন। স্ত্রী এবং তিন সন্তান রয়েছে। অতঃপর, পরিবারের কাছে দৃষ্টান্ত রাখতে গিয়ে সিদ্ধান্ত নিলেন নকল পায়েই এভারেস্টের চূড়ায় উঠবেন তিনি। যেমন ভাবা তেমন কাজ।চলতে থাকল অনুশীলনপর্ব। নিজের স্বপ্নপূরণ করতে এক পা এক পা করে এগোচ্ছেন তিনি। হরি জানিয়েছেন, এভারেস্টের চূড়ায় উঠলে তাঁর চোখ থেকে জল গড়িয়ে পড়বে। শারীরিক ভাবে সুস্থ মানুষের এভারেস্ট শৃঙ্গে আরোহণ করতে যে সময় লাগে, হরি ভেবেছেন এর থেকেও তিন গুণ বেশি সময় লাগবে তাঁর। এর ফলে টাকাও খরচ হবে বেশি। তবুও তিনি হার মানেননি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন