Lashkar Terrorist Killed In Pakistan

পাকিস্তানে ফের জঙ্গিকে গুলি করে খুন! এ বার হত ‘ভারত-বিরোধী’ প্রাক্তন লস্কর কমান্ডার

নিহত লস্কর জঙ্গি উগ্র ভারত-বিরোধী প্রচারের জন্য পাকিস্তানে ‘জনপ্রিয়’ ছিলেন। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত লস্করের জঙ্গি নিয়োগ সংক্রান্ত শাখার প্রধান ছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১০:২৯
Share:

নিহত লস্কর জঙ্গি আক্রম খান। ছবি: সংগৃহীত।

পাকিস্তানে এ বার প্রকাশ্যে গুলি করে হত্যা করা হল সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবার প্রাক্তন কমান্ডার আক্রম খানকে। বেশ কয়েকটি সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাজাউর জেলায় আক্রমকে খুন করে অজ্ঞাতপরিচয় কিছু দুষ্কৃতী।

Advertisement

প্রসঙ্গত, নিহত লস্কর জঙ্গি উগ্র ভারত-বিরোধী প্রচারের জন্য পাকিস্তানে ‘জনপ্রিয়’ ছিলেন। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত লস্করের জঙ্গি নিয়োগ সংক্রান্ত শাখার প্রধান ছিলেন তিনি। সেই সময় বহু তরুণকে উগ্র সন্ত্রাসবাদী কাজকর্মে উৎসাহিত করে কাশ্মীর উপত্যকায় ঢোকানোর চেষ্টা করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এ ছাড়াও পাকিস্তানের ভিতরে এবং বাইরে একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকায় অভিযুক্ত ছিলেন আক্রম। একটি সূত্রের দাবি, আক্রমকে খুনের ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে ইসলামাবাদ এই বিষয়ে মুখ খোলেনি।

আক্রমকে নিয়ে গত পাঁচ বছরে পাকিস্তানে ছ’জন জঙ্গি খুন হয়েছেন। চলতি বছরের অক্টোবর মাসেই পঠানকোট হামলার মূল চক্রী শাহিদ লতিফকে গুলি করে খুন করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। তারও আগে সেপ্টেম্বর মাসে পাক অধিকৃত কাশ্মীরের রাওয়ালকোটে লস্কর কমান্ডার রিয়াজ় আহমেদ ওরফে আবু কাসিমকে হত্যা করা হয়। এ ক্ষেত্রেও হত্যার নেপথ্যে ছিল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন