প্রাক্তন মন্ত্রীকে মিথ্যাবাদী বলল পাকিস্তান

ওসামা বিন লাদেন পাকিস্তানের মদতেই সে দেশে লুকিয়ে ছিল, দু’দিন আগেই এমন মন্তব্য করে বিতর্ক তৈরি করেছিলেন তৎকালীন পাক প্রতিরক্ষামন্ত্রী মুখতার। এ বার সেই মুখতারকে মিখ্যাবাদী বলে তীব্র আক্রমণ করল পাকিস্তান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৫ ১১:২৭
Share:

ওসামা বিন লাদেন পাকিস্তানের মদতেই সে দেশে লুকিয়ে ছিল, দু’দিন আগেই এমন মন্তব্য করে বিতর্ক তৈরি করেছিলেন তৎকালীন পাক প্রতিরক্ষামন্ত্রী মুখতার। এ বার সেই মুখতারকে মিখ্যাবাদী বলে তীব্র আক্রমণ করল পাকিস্তান। তাঁর বক্তব্যকে ‘ব্যক্তিগত মতামত’ বলেও ব্যাখ্যা করেছে পাকিস্তান।

Advertisement

পাকিস্তানের অ্যাবটাবাদে ২০১১ সালের মে মাসে মার্কিন কম্যান্ডোদের হাতে নিহত হন আল-কায়দার প্রাক্তন প্রধান ওসামা বিন লাদেন। ওই সময় পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন চৌধুরী আহমেদ মুখতার। তাঁর এই মন্তব্য ব্যক্তিগত ধারণা কী ভাবে হতে পারে? তবে কি নেহাতই দায় এড়াতে মুখতারের কোর্টে বল ঠেলে দেওয়ার চেষ্টা করছে পাক সরকার? এই প্রশ্নের জবাব অবশ্য মেলেনি।

পাক সরকার অস্বীকার করলেও তাদের উপরে লাদেনকে মদত দেওয়ার অভিযোগ ছিল বরাবরই। তাতেই ইন্ধন জুগিয়েছে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মুখতারের মন্তব্য। তিনি দাবি করেছিলেন, “ওসামা বিন লাদেন যে পাকিস্তানে রয়েছে, তা পাক সরকার জানত।” ওসামা বিন লাদেনের সঙ্গে যোগসূত্র সামনে আসার পর থেকেই চাপ আরও বাড়তে শুরু করেছে পাক সরকারের উপর। মুখতারের মন্তব্যকে সমর্থন করে চাপ আরও বাড়িয়েছে আফগান সরকারও। প্রথমে এই বিষয়ে মুখ খুলছিল না পাক সরকার। দিন দু’য়েক পর পাক সরকারের তরফে জানানো হয়, এটা সম্পূর্ণ রূপে মুখতারের নিজস্ব ধারনা। আরও এক ধাপ এগিয়ে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফ, রশিদ কুরেশিরা সরাসরি মুখতারকে মিথ্যাবাদী বলেই আক্রমণ করেন। প্রাক্তন পাক অভ্যন্তরীণমন্ত্রী রেহমান মালিক অবশ্য বলেন, ‘‘সাংবাদিক বিদেশি ভাষায় কথা বলছিলেন, সে কারণেই হয়তো মুখতার প্রশ্নটা ঠিক মতো না বুঝে উত্তর দিয়ে ফেলেছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন