S Jaishankar

ভারতের পাশেই অধিকাংশ দেশ: জয়শঙ্কর

টোকিয়োয় ভারত-জাপান সহযোগিতা সম্মেলনের বক্তৃতায় বিদেশমন্ত্রী শুক্রবার বলেন, ভারত যে দু’টি আন্তর্জাতিক সম্মেলন ডেকেছিল ১২৫টি দেশ তাতে অংশ নিয়ে ভারতের প্রতি সমর্থন ব্যক্ত করে।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৭:৪৫
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

বিশ্ব কূটনীতিতে চিন যত মোড়লি করুক, অধিকাংশ দেশ আঞ্চলিক নেতা হিসেবে ভারতকেই সমর্থন করে বলে জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। টোকিয়োয় ভারত-জাপান সহযোগিতা সম্মেলনের বক্তৃতায় বিদেশমন্ত্রী শুক্রবার বলেন, ভারত যে দু’টি আন্তর্জাতিক সম্মেলন ডেকেছিল ১২৫টি দেশ তাতে অংশ নিয়ে ভারতের প্রতি সমর্থন ব্যক্ত করে। প্রতিবেশী দেশ হয়েও চিন সেই দু’টি সম্মেলনই বয়কট করে। তিনি বলেন, কোভিড অতিমারির সময়ে এশিয়া ও আফ্রিকার দেশগুলি নিজেদের বঞ্চিত মনে করছিল, সবার শেষে প্রতিষেধক পাবে বলে আশঙ্কা করছিল। সেই সঙ্কটে প্রতিষেধক নিয়ে ভারতই তাদের পাশে দাঁড়িয়েছিল।

Advertisement

রাশিয়ার ইউক্রেনে দখলদারির নিন্দা না করে কি ভারত দ্বিচারিতার পরিচয় দিয়েছে? জবাবে বিদেশমন্ত্রী জানান, “বিশ্ব রাজনীতিতে অনেক সময়ে বিভিন্ন দেশ তাদের সুবিধে অনুযায়ী নীতিকে তুলে ধরে। ভারতের জমি দখল করে বসেছিল একটি দেশ। তা নিয়ে বিশ্ব কিন্তু কোনও দিন রা কাড়েনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন