Facebook

আপত্তিকর প্রচার, পাক সেনার শতাধিক পেজ-অ্যাকাউন্ট সরিয়ে দিল ফেসবুক

পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় ছাড়াও বন্ধ করে দেওয়া ওই পেজগুলি থেকে ভারত সরকার বিরোধী উস্কানিমূলক কাজেও উৎসাহ দেওয়া হত।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ১৭:৫২
Share:

পাকিস্তানের শতাধিক পেজ বন্ধ করল ফেসবুক। ছবি: শাটারস্টক।

সামনেই ভারতে লোকসভা ভোট। তাঁর আগে আপত্তিকর পেজ-অ্যাকাউন্ট সরানোর অভিযানে নেমেছে ফেসবুক। সেই অভিযানেরই অঙ্গ হিসাবে পাকিস্তানের ১০৩টি ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট সরিয়ে দিল ফেসবুক কর্তৃপক্ষ। সোমবার ফেসবুকের তরফে এই ঘোষণা করা হয়েছে। ওই পেজগুলির অধিকাংশই নিয়ন্ত্রণ করত পাকিস্তানি সেনার জনস‌ংযোগ বিভাগের লোকজন। পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় ছাড়াও বন্ধ করে দেওয়া ওই পেজগুলি থেকে ভারত সরকার বিরোধী উস্কানিমূলক কাজেও উৎসাহ দেওয়া হত।

Advertisement

সরিয়ে দেওয়া ওই পেজগুলির সম্মিলিত ফলোয়ার ছিল ২৮ লক্ষেরও বেশি। ২৪টি ফেসবুক পেজ, ৫৭টি অ্যাকাউন্ট ও ৭টিগ্রুপ ছাড়াও ১৫টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

এই পদক্ষেপের পর ফেসবুকের সাইবার সিকিউরিটির প্রধান নাথানিয়েল গ্লেইসার এক বিবৃতিতে বলেছেন, ‘‘ফেসবুক ও ইনস্টাগ্রামের প্ল্যাটফর্মে আপত্তিকর ব্যবহারের জন্য আজ আমরা ১০৩টি অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছি। ওই অ্যাকাউন্টগুলির উৎস পাকিস্তান।’’ তিনি আরও জানিয়েছেন, ওই অ্যাকাউন্টের পরিচালকরা নিজেদের পরিচয় গোপনের চেষ্টা করছিল। কিন্তু ফেসবুকের তদন্তকারী অফিসাররা দেখেছেন, ওই অ্যাকাউন্টগুলির সঙ্গে পাকিস্তান সেনার ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের কর্মীরা যুক্ত রয়েছেন। যদিও এ ব্যাপারে ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের তরফে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement

গতকাল ঠিক এই কারণেই কংগ্রেসের সঙ্গে যুক্ত ৬৮৭টি ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট ডিলিট করেছিল ফেসবুক।

আরও পড়ুন: টর্নেডোর মতো সমুদ্রের উপর ঘুরছে জলস্তম্ভ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন