Afghanistan

Taliban: নেতৃত্বে জয়শঙ্কর, কাবুল নিয়ে জরুরি বৈঠকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ

নিরাপত্তা পরিষদের অধীনে থাকা ১৯৩টি দেশের মধ্যে বেশ কিছু দেশ তালিবানের এই আগ্রাসনের বিরোধিতা করেছে। তাদের মধ্যে অন্যতম ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১১:৩৬
Share:

জরুরি বৈঠকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বৈঠকে বসছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। সোমবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বে এই বৈঠক হওয়ার কথা। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া এই বৈঠকের ডাক দিয়েছে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই-কে রাশিয়ার বিদেশ মন্ত্রকের এক আধিকারিক জামির কাবুলভ বলেছেন, ‘‘তালিবান আফগানিস্তানের দখল নিয়েছে। এই পরিস্থিতিতে পাঁচ স্থায়ী সদস্য রাশিয়া, আমেরিকা, চিন, ব্রিটেন ও ফ্রান্স এই বিষয়ে আলোচনা করবে।’’ যদিও কাবুলের দূতাবাস থেকে কর্মীদের ফেরাচ্ছে না রাশিয়া। কাবুলভ জানান, তাঁদের তালিবান প্রতিশ্রুতি দিয়েছে যে সেখানে থাকা কর্মীদের কোনও ক্ষতি হবে না।

নিরাপত্তা পরিষদের অধীনে থাকা ১৯৩টি দেশের মধ্যে বেশ কিছু দেশ তালিবানের এই আগ্রাসনের বিরোধিতা করেছে। তাদের মধ্যে অন্যতম ভারত। নয়াদিল্লি জানিয়েছে, তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়া হবে না। এই প্রসঙ্গে ভারতকে পাল্টা হুঁশিয়ারি দিয়েছে তালিবানও। ইতিমধ্যে গত ৩০ জুলাই আফগানিস্তানের হেরাতে রাষ্ট্রপুঞ্জের একটি কার্যালয়ে হামলা চালায় তালিবান। এক নিরাপত্তারক্ষী নিহত হন। এই পরিস্থিতিতে জয়শঙ্করের নেতৃত্বে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ। এখন দেখার এই বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন