Afghanistan

Taliban: জেলখানার দরজা খুলে দিল তালিবান, কাবুল জুড়ে উড়ছে ক্ষমতার নতুন পতাকা

গোটা শহর জুড়ে ক্ষমতা বদলের ছবি স্পষ্ট। রাজপথের দখল নিয়েছে তালিবান। চলছে উল্লাস। জনপথে গাড়ির ভিড়ে যানজট তৈরি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৬:৪৮
Share:

কাবুলের রাস্তায় তালিবান ছবি: টুইটার থেকে।

কাবুলের ক্ষমতা দখল করার পরেই সেখানকার প্রধান জেলখানার দরজা খুলে দিল তালিবান। সেখানে বন্দি তালিবান যোদ্ধাদের মুক্তি দেওয়া হয়েছে। সেই সঙ্গে কাবুলের প্রায় সব সরকারি ভবনের মাথায় উড়ছে তালিবানের পতাকা।

Advertisement

কাবুলের বগরম বিমান ঘাঁটিতে অবস্থিত বগরম কারাগারের দরজা খুলে দিয়েছে তালিবান। এই বগরম কারাগারের দখল ছিল আমেরিকার সেনাবাহিনীর হাতে। কিন্তু আফগানিস্তান থেকে আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরে গত ১ জুলাই আফগান সেনাকে সেই জেলের দায়িত্ব দেওয়া হয়। শুধু তাই নয়, এর আগে কন্দহর থেকে শুরু করে আফগানিস্তানের যে যে শহরের দখল তালিবান নিয়েছে সেই সেই শহরের জেল থেকে বন্দিদের ছেড়ে দেওয়া হয়েছে।

কাবুলের দখল নেওয়ার পরে ইতিমধ্যেই প্রায় সব সরকারি ভবন খালি হয়ে গিয়েছে। সেই সব ভবনের মাথায় উড়ছে তালিবানের পতাকা। গোটা শহর জুড়ে ক্ষমতা বদলের ছবি স্পষ্ট। রাজপথের দখল নিয়েছে তালিবান। চলছে উল্লাস। জনপথে গাড়ির ভিড়ে যানজট তৈরি হয়েছে। সবাই নিজেদের বাড়ি ফেরার চেষ্টা করছেন। ইতিমধ্যেই প্রেসিডেন্টের বাসভবনে গিয়ে সমঝোতা করেছেন তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদর। তিনি আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট হতে পারেন বলে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন