pakistan

বন্যায় বিপর্যস্ত জমি, উদ্বেগ পাক কৃষকদের

দক্ষিণ পাকিস্তানের সিন্ধু নদ লাগোয়া সিন্ধু প্রদেশ অতিরিক্ত বৃষ্টির প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল আগেই। অতিরিক্ত জল জমে যাওয়া ও পর্যাপ্ত নিকাশি ব্যবস্থা না থাকায় ফসলেরও ব্যাপক ক্ষতি হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৭
Share:

বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। ছবি: রয়টার্স।

যেদিকে চোখ যায়, শুধুই জল। প্রবল বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে বিপর্যস্ত পাকিস্তান। জাতীয় বিপর্যয় বলে ঘোষণা করা হয়েছে এই বন্যাকে। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১২৬৫ জনের। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি। বৃষ্টির ফলে চাষের ক্ষতিও হয়েছে ভীষণ ভাবে।

Advertisement

দক্ষিণ পাকিস্তানের সিন্ধু নদ লাগোয়া সিন্ধু প্রদেশ অতিরিক্ত বৃষ্টির প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল আগেই। অতিরিক্ত জল জমে যাওয়া ও পর্যাপ্ত নিকাশি ব্যবস্থা না থাকায় ফসলেরও ব্যাপক ক্ষতি হচ্ছে। তবে কৃষকেরাই শুধু ভুক্তভোগী নন। ক্ষতিগ্রস্ত হচ্ছে সামগ্রিক সরবরাহ ব্যবস্থা। চাষের জমি থেকে বন্যার জল না নামলে শীতকালীন গম চাষ করা কার্যত অসম্ভব কৃষকদের পক্ষে, যার প্রভাব পড়বে দেশের খাদ্যসুরক্ষায়।

আশরফ আলি ভানব্রো নামে এক কৃষকের ২৫০০ একর তুলো ও আখের খেত ডুবে গিয়েছে বন্যার জলে। সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘‘বন্যার ফলে আমরা ৫০ বছর পিছিয়ে গিয়েছি!’’ জমে থাকা জল যদি আর এক মাসের মধ্যে না নামে, তবে সেই জমিতে এ বছর গম চাষও করা যাবে না, জানিয়েছেন তিনি। সুকুরের ৩০ কিলোমিটার দূরে, সালে পাতের কৃষক, লতিফ দিন্নোর মুখেও প্রায় এক কথা।

Advertisement

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল জানিয়েছিলেন, ক্ষতির পরিমাণ প্রায় হাজার কোটি টাকা। আমেরিকা, ব্রিটেন-সহ নানা দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিলেও পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে পাক সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন