Farmers Protest

কৃষক আন্দোলন: বিদেশসচিবকে চিঠি আমেরিকার কংগ্রেস সদস্যদের

কৃষকদের আন্দোলন যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, তা প্রকারন্তরে স্বীকার করেছেন আমেরিকার কংগ্রেস সদস্যরাও। তা সত্ত্বেও এ নিয়ে নিজেদের উদ্বেগ ব্যক্ত করেছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ১২:০৬
Share:

আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেয়ো। ছবি: সংগৃহীত।

ভারতে কৃষকদের আন্দোলন নিয়ে চিন্তিত আমেরিকার কংগ্রেস সদস্যরা। এই ইস্যুতে সে দেশের বিদেশসচিব মাইক পম্পেয়োর কাছে চিঠি লিখেছেন কংগ্রেসের ৭ সদস্য। চিঠিতে ভারতীয় বিদেশসচিবের কাছে এই প্রসঙ্গ উত্থাপনের আর্জি জানিয়েছেন তাঁরা।

Advertisement

বুধবার কৃষক আন্দোলন নিয়ে পম্পেয়োর কাছে একটি চিঠি লিখেছেন ইন্দো-আমেরিকান কংগ্রেস সদস্য প্রমীলা জয়পাল-সহ ৭ জন। নরেন্দ্র মোদী সরকারের নতুন ৩টি কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন শুরু করেছেন কৃষকেরা, তা নিয়ে ওয়াকিবহাল বলে চিঠিতে জানিয়েছেন তাঁরা। সে দেশের শিখ সম্প্রদায়ের উপরেও যে এই আন্দোলনের প্রভাব পড়েছে, তা-ও স্পষ্ট করেছেন তাঁরা। ওই চিঠিতে তাঁরা লিখেছেন, ‘কৃষক আন্দোলন ঘিরে অসংখ্য ইন্দো-আমেরিকান সরাসরি প্রভাবিত হয়েছেন। কারণ পঞ্জাবে আমাদের পূর্বপুরুষ এবং পরিবারের জমি-বাড়ি রয়েছে। ভারতে পরিবারের সদস্যদের জন্য উদ্বিগ্ন আমরা। এই গুরুগম্ভীর পরিস্থিতিতে ভারতীয় বিদেশসচিবের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি’।

কৃষক আন্দোলন ঘিরে বিদেশি রাজনীতিবিদদের মন্তব্য যে অনভিপ্রেত, তা আগেই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-র মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ভারত। কৃষকদের আন্দোলন যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, তা প্রকারন্তরে স্বীকার করেছেন আমেরিকার কংগ্রেস সদস্যরাও। তা সত্ত্বেও এ নিয়ে নিজেদের উদ্বেগ ব্যক্ত করেছেন তাঁরা। পম্পেয়োর কাছে কংগ্রেস সদস্যরা লিখেছেন, ‘জাতীয় আইনসভার সদস্য হিসেবে আমরা ভারত সরকারের জাতীয় নীতি বলবৎ করার অধিকারকে কদর করি। আমরা এটাও স্বীকার করি যে, ভারতে এবং বিদেশে যাঁরা শান্তিপূর্ণ ভাবে কৃষি আইনের বিরোধিতা করছেন, তাঁদের সে অধিকার রয়েছে। কারণ বহু ভারতীয় পরিবার এই কৃষি আইনকে নিজেদের অর্থনৈতিক সুরক্ষায় আঘাত হিসেবে দেখছেন’। কৃষক আন্দোলন ঘিরে আমেরিকার কংগ্রেস সদস্যদের উদ্বেগ ভারত সরকারের অস্বস্তি খানিক বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: কৃষকদের ফের আলোচনার প্রস্তাব, মোদীর সভা ঘিরে তুঙ্গে প্রস্তুতি

আরও পড়ুন: বিশ্বের নজর কাড়ছে ভারতের কোভ্যাক্সিন, দাবি করল আইসিএমআর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement