Justin Trudeau

ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডোর ‘অসতর্ক’ মন্তব্য, কানাডাকে জবাব বিদেশমন্ত্রকের

জাস্টিন ট্রুডো বিশ্বের প্রথম রাষ্ট্রপ্রধান যিনি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন।

Advertisement

সংবাদ সংস্থা

অটোয়া শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ১৩:৫৮
Share:

কানাডার প্রধানমন্ত্রী। ছবি—এএফপি।

ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যের তীব্র প্রতিবাদ করল বিদেশ মন্ত্রক। মঙ্গলবার বিদেশমন্ত্রক স্পষ্ট ভাষায় জানিয়েছে, ট্রুডোর মন্তব্য ‘অসতর্ক’ এবং ‘অযৌক্তিক’।

Advertisement

দিল্লিতে চলতি কৃষক বিক্ষোভ নিয়ে বিশ্বের প্রথম কোনও রাষ্ট্রপ্রধান হিসাবে মুখ খুলেছিলেন ট্রুডোই। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। আরও এক ধাপ এগিয়ে তিনি জানান, শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের জন্য সব সময় পাশে থাকবে কানাডা। ট্রুডোর এই মন্তব্য প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই তার প্রতিবাদ জানায় নয়াদিল্লি। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়ে দেন, ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে ট্রুডোর ওই মন্তব্য অযৌক্তিক।

অনুরাগ আরও বলেন, ‘‘ভারতের কৃষকদের নিয়ে কানাডার নেতাদের অসতর্ক মন্তব্য করতে শোনা যাচ্ছে।’’ তাঁর মতে, কূটনৈতিক আলোচনাকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার না করাই সর্বোত্তম।

Advertisement

আরও পড়ুন: কৃষি আইন বাতিল নয়, কমিটি গঠনের প্রস্তাব দিতে পারেন রাজনাথ সিংহ

গুরু নানকের ৫৫১তম জন্মদিন উপলক্ষে অনলাইনে কানাডার শিখ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ট্রুডো। সেখানেই ভারতের কৃষক বিক্ষোভের বিষয়টি উত্থাপন করেন। বলেন, ‘‘ভারত থেকে কৃষকদের প্রতিবাদের যে সব খবর আসছে, তা স্বীকার না করলে আমার অনুশোচনা হবে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। আমরা সবাই ওঁদের পরিবার এবং বন্ধুদের জন্য চিন্তিত।’’ তিনি শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের পক্ষে সওয়াল করে বলেন, ‘‘শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার জন্য সব সময় পাশে থাকবে কানাডা। আমরা আলোচনায় বিশ্বাস রাখি। সে জন্যই এই উদ্বেগের বিষয়টি ভারতকে সরাসরি জানাব।’’

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার থেকেই রাজধানীর সীমানায় আছড়ে পড়েছে কৃষক বিক্ষোভ। মঙ্গলবার তা ষষ্ঠ তম দিনে পা দিয়েছে। ২০২০ সালে কার্যকর হওয়া ৩ কৃষি আইন বাতিলের দাবিতে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ কয়েকটি রাজ্যের কৃষকরা যোগ দিয়েছেন ‘দিল্লি চলো’ কর্মসূচিতে।

A post shared by World Sikh Organization (@worldsikhorg)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন