ধূসর তালিকায় পাকিস্তান

পাকিস্তানের বিরুদ্ধে আগেই অভিযোগ উঠেছিল, বছরভর যে বিপুল পরিমাণ অর্থসাহায্য পেয়ে থাকে ইসলামাবাদ, তার একটা বড় অংশ চলে যায় সন্ত্রাসবাদীদের হাতে। এফএটিএফ-র অভিযোগ, বারবার সতর্ক করা সত্ত্বেও বিষয়টিতে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না পাকিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৯ জুন ২০১৮ ০৩:০৫
Share:

ভোটের মুখে পাকিস্তানের উপর চাপ বাড়াল ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে আগেই অভিযোগ উঠেছিল, বছরভর যে বিপুল পরিমাণ অর্থসাহায্য পেয়ে থাকে ইসলামাবাদ, তার একটা বড় অংশ চলে যায় সন্ত্রাসবাদীদের হাতে। এফএটিএফ-র অভিযোগ, বারবার সতর্ক করা সত্ত্বেও বিষয়টিতে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না পাকিস্তান। আর তাই ২৬ দফা অ্যাকশন প্ল্যান পেশ করা সত্ত্বেও পাকিস্তানকে ‘গ্রে লিস্ট’ বা ধূসর তালিকায় রেখেছে এফএটিএফ। বুধবার রাতে প্যারিসে প্লেনারি অধিবেশনের শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে আন্তর্জাতিক অর্থনৈতিক পর্যবেক্ষক সংস্থাটি।

এফএটিএফ মূলত অর্থ তছরুপ, সন্ত্রাসবাদী সংগঠনগুলির হাতে অর্থ সরবরাহ রুখতে কাজ করে। ‘ব্ল্যাক লিস্ট’-এ যাওয়া রুখতে এক দিন আগেই ২৬ দফা অ্যাকশন প্ল্যান পেশ করেছিল পাকিস্তান। তাতে জঙ্গি সংগঠনগুলোর হাতে কী ভাবে সাহায্যের অর্থ পৌঁছনো রোখা যায়, (বিশেষ করে মুম্বই হামলার অন্যতম চক্রী হাফিজ সৈয়দের সংগঠন জামাত উদ দাওয়া) তা নিয়ে বিস্তারিত ব্যাখ্যা ছিল। কিন্তু তাতে পাকিস্তানের ধূসর তালিকায় যাওয়া আটকানো যায়নি। কূটনীতিকদের মতে, ধাক্কা খাবে পাক অর্থনীতি। সেই সঙ্গে বিশ্ব অর্থনীতিতে তাদের অবস্থানও বেশ চাপের হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন