InternationaL News

বাবা, মা আর দুই ছেলের জন্ম হল একই দিনে!

১৮ ডিসেম্বর দিনটা স্মরণীয় হয়ে থাকবে গার্ডনার দম্পতির জীবনে। কারণ পরিসংখ্যান বলেছে, তাঁদের জীবনে যা ঘটেছে এমন ঘটনা নাকি ১ লক্ষ ৩৩ হাজার জনে মাত্র এক জনের ক্ষেত্রেই ঘটে। কী সেই কারণ?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৭ ১৩:২৯
Share:

লিউক-হিলারির কোলে সায়ের ও ইভারেট।

১৮ ডিসেম্বর দিনটা স্মরণীয় হয়ে থাকবে গার্ডনার দম্পতির জীবনে। কারণ পরিসংখ্যান বলেছে, তাঁদের জীবনে যা ঘটেছে এমন ঘটনা নাকি ১ লক্ষ ৩৩ হাজার জনে মাত্র এক জনের ক্ষেত্রেই ঘটে। কী সেই কারণ? আসলে এই ১৮ ডিসেম্বরই পরিবারের চার সদস্যের জন্মদিন।

Advertisement

উত্তর-পূর্ব মিসিসিপির বাল্ডউইনের দম্পতি লিউক গার্ডনার এবং হিলারি গার্ডনার। দু’জনের জন্মই ১৮ ডিসেম্বর। শুধু তারিখ নয়, সালটাও এক। স্বামী লিউকের থেকে ছয় ঘণ্টার বড় হিলারি। লিউকের জন্ম ১৯৮৯-র ১৮ ডিসেম্বর সকাল ২টো ১০-এ। আর হিলারির সকাল ৮টা ১০-এ।

ডেটিং শুরু আগে থেকেই একে অপরকে চিনতেন লিউক আর হিলারি। সেই সময় থেকেই বন্ধুদের সঙ্গে যৌথভাবে বার্থ ডে সেলিব্রেটও করতেন। অতঃপর প্রেম ও বিয়ে। বিয়ের পরেও একইসঙ্গে কেক কেটে জন্মদিন পালন করতেন তাঁরা। কিন্তু পরের চমকটা যে তাঁদের কাছে এ ভাবে আসবে তা ভাবতেনও পারেননি লিউক-হিলারি।

Advertisement

আরও পড়ুন: ক্যানসারকে হারিয়ে ১৭ বার মিসক্যারেজের পর চার সন্তানের মা হলেন ইনি

সুখবরটা এল ঠিক তাঁদের ২৭ বছরের জন্মদিনে। হিলারি গর্ভবতী হওয়ার পর চিকিৎসক আনুমানিক ডেট দিয়েছিলেন ১৯ ডিসেম্বর। স্মার্টফোনের একটি বিশেষ অ্যাপের সাহায্যে হিলারি দেখেন তাঁর সম্ভাব্য ডেট দেখাচ্ছে ১৫ ডিসেম্বর। কিন্তু শেষমেশ বাবা-মায়ের জন্মের ২৭ বছর পর সেই ১৮ ডিসেম্বরেই জন্ম নিল লিউক-হিলারির যমজ ছেলে। ১৮ তারিখ রাত ১১টা ৫১ মিনিটে জন্ম হয় বড় ছেলে সায়েরের। ঠিক তার এক মিনিট পরে জন্ম হয় ছোট ছেলে ইভারেটের।

এ বার কী তাহলে একই দিনে তাঁদের বাড়িতে আসবে একটা নয়, দু’টো নয়, চার চারটে বার্থ ডে কেক?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন