আদরে তীব্রতা বাড়াতে মহিলাদের জন্য ‘অ্যাডিই’

বিতর্ক একটা ছিলই! সে সব পেরিয়ে এসে এ বার বিশ্ববাজারে বিক্রির ছাড়পত্র পেল বিশেষ ভাবে মহিলাদের জন্য তৈরি যৌন উত্তেজক। মঙ্গলবারই আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ সম্পূর্ণ ছাড়পত্র দিয়েছে ‘অ্যাডিই’-কে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৫ ১৮:৪৬
Share:

বিতর্ক একটা ছিলই! সে সব পেরিয়ে এসে এ বার বিশ্ববাজারে বিক্রির ছাড়পত্র পেল বিশেষ ভাবে মহিলাদের জন্য তৈরি যৌন উত্তেজক।

Advertisement

মঙ্গলবারই আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ সম্পূর্ণ ছাড়পত্র দিয়েছে ‘অ্যাডিই’-কে। অনেকে তাকে ডাকছেন মহিলাদের ভায়াগ্রা বলেও! আর, তার সঙ্গেই লিঙ্গ-বিভাজনের সীমারেখাটি অনেকটা ফিকে হয়ে গেল বলে মনে করছেন মার্কিন নারীবাদীরা।

হবে না-ই বা কেন! এই প্রথম বিশ্ববাজারে হাজির হল এমন কোনও যৌন উত্তেজক, যা শুধুমাত্র পুরুষ বাদে অন্য লিঙ্গের যৌনতাকেও কুর্নিশ করছে। ‘অ্যাডিই’-র স্বপক্ষে সওয়াল করেছেন যাঁরা, সেই আইনজীবীদের দলও মনে করছেন অবশেষে ন্যায় বিচারের মুখ দেখলেন মহিলারা। স্পষ্ট জানাচ্ছেন তাঁরা, এত দিন পর্যন্ত মহিলাদের যৌনতার বিষয়টা উপেক্ষিতই ছিল। সেই জন্যই বাজারচলতি যা কিছু যৌন উত্তেজক, সবই পুরুষদের ব্যবহারের জন্য!

Advertisement

তবে, ‘অ্যাডিই’-র বিপক্ষেও রয়েছে বড়সড় একটি দল। তার সদস্যদের মতে, ‘অ্যাডিই’-র ব্যবহার নিম্ন রক্তচাপ, মূর্চ্ছা, গা-গোলানো, ঘুমঘোরে থাকার মতো পার্শ্ব প্রতিক্রিয়া ডেকে আনতে পারে।

বিরুদ্ধবাদীদের মতামতে অবশ্য আটকে থাকছে না ‘অ্যাডিই’-র জয়যাত্রা। চিকিৎসকরা জানাচ্ছেন, এমন ধরনের সমস্যা হওয়ার কোনও কারণ দেখতে পাচ্ছেন না তাঁরা। ভায়াগ্রা যে রকম পুরুষদের শারীরিক সমস্যা দূর করার জন্য ব্যবহার করা হয়, ‘অ্যাডিই’-র ক্ষেত্রেও সেটাই হবে।

আর ‘অ্যাডিই’-কে যারা বাজারে নিয়ে এল, সেই স্প্রাউট ফার্মাসিউটিক্যাল কী বলছে? স্প্রাউট ফার্মাসিউটিক্যাল জানিয়েছে শুধু একটা কথাই! আর মাত্র দিন কয়েকের অপেক্ষা! ১৭ অক্টোবর থেকেই মার্কিন মুলুকের সব ওযুধের দোকানে পাওয়া যাবে ‘অ্যাডিই’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন