Coronavirus

সদ্যোজাতের নাম কোভিড 

তার মা কলিন তাবিসা এবং বাবা জন টুপাস জানান, এই দুর্দিনেও তাঁদের মুখে হাসি ফুটিয়েছে মেয়ে। তাই মেয়ের নাম তাই কোভিড রেখেছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা 

ম্যানিলা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২০ ০৬:১৯
Share:

প্রতীকী ছবি।

করোনার দাপটে বিশ্ব যখন সন্ত্রস্ত, তখন অনেকেই সদ্যোজাতের নাম রাখছেন কোভিড, করোনা বা লকডাউন! সম্প্রতি ফিলিপিন্সের বাকোলড শহরে এক দম্পতি তাঁদের সদ্যোজাত কন্যার নাম রেখেছেন কোভিড মারি।

Advertisement

গত ১৩ এপ্রিল শিশুটি জন্মগ্রহণ করেছে। তার মা কলিন তাবিসা এবং বাবা জন টুপাস জানান, এই দুর্দিনেও তাঁদের মুখে হাসি ফুটিয়েছে মেয়ে। তাই মেয়ের নাম তাই কোভিড রেখেছেন তাঁরা। কোভিডের জন্মের কয়েক সপ্তাহ আগে অন্ধ্রপ্রদেশে দুই শিশুর নাম রাখা হয়েছিল করোনা কুমার ও করোনা কুমারী। যে হাসপাতালে শিশু দু’টির জন্ম হয়, সেখানের চিকিৎসক স্বয়ং তাদের মায়েদের ওই নাম রাখার প্রস্তাব দেন। চিকিৎসক এসএফ বাশা জানান, এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে, মানুষের মন থেকে ভয় দূর করতে প্রস্তাব। শুধু করোনা বা কোভিড নয়, লকডাউনে ভিন্্ রাজ্যে আটকে পড়া এক পরিযায়ী শ্রমিক দম্পতি তাঁদের ছেলের নাম রেখেছেন লকডাউন। রাজস্থানে আটকে পড়া লকডাউনের বাবা সঞ্জয় বাউরির মতে, ‘‘এই কঠিন সময়ে যে বিপদের মুখে পড়তে হল তা মনে রেখেই ছেলের নাম লকডাউন রেখেছি।’’ বিশেষজ্ঞদের অনেকে বলছেন, যাঁরা এমন সিদ্ধান্ত নিচ্ছেন, তাঁদের অনেকেরই বিষয়টি নিয়ে সম্যক ধারণা নেই।

রাষ্ট্রপুঞ্জের এক সমীক্ষা বলছে, লকডাউন চলাকালীন ও তার পরের কয়েক মাসে বিশ্বে অন্তত ৭০ লক্ষ মহিলা অবাঞ্ছিত মাতৃত্বের সম্মুখীন হতে পারেন। তার কারণ গরিব ও মধ্য আয়ের দেশগুলির বাজার থেকে কার্যত উধাও হয়ে গিয়েছে অত্যাধুনিক গর্ভনিরোধক ওষুধ। ১১৪টি দেশে ৬ মাসের লকডাউনে ৩ কোটি ১০ লক্ষ গার্হস্থ্য হিংসা বাড়তে পারে বলে আশঙ্কা সমীক্ষকদের।

Advertisement

আরও পড়ুন: মহিলার কানের ভিতর জাল বুনছে মাকড়সা! দেখুন সেই ভিডিয়ো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন