Darshan Lal

কুড়ি বছর পর পাকিস্তানে ফের হিন্দু মন্ত্রী

শুক্রবার শপথ নিয়েছে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসির নয়া মন্ত্রিসভা। মোট ৪৭জন সদস্যের এই নয়া মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী ২৮ জন। রাষ্ট্রমন্ত্রী ১৯ জন। ওই ১৯ জনের এক জন বছর পঁয়ষট্টির দর্শন লাল।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ১৩:৪২
Share:

শাহিদ খকন আব্বাসিকে শপথ বাক্য পাঠ করাচ্ছেন প্রেসিডেন্ট মামনুন হুসেন। শুক্রবার। ছবি: পিটিআই।

মাঝের ব্যবধান কম করে কুড়ি বছর। অবশেষে পাক মন্ত্রিসভায় ঠাঁই হল এক হিন্দু মন্ত্রীর। তাঁর নাম দর্শন লাল। তিনি পেশায় চিকিৎসক। আপাতত তাঁকে পাকিস্তানের চারটি প্রদেশের মধ্যে সংযোগ রক্ষার দায়িত্ব সামলাতে হবে। এর আগে দেশে শেষ বারের মতো হিন্দু মন্ত্রী হয়েছিলেন ‘পাকিস্তান হিন্দু পার্টি’-র প্রতিষ্ঠাতা রানাচন্দ্র সিংহ।

Advertisement

আরও পড়ুন: অশালীন মেসেজ পাঠান ইমরান, অভিযোগে দল ছাড়লেন নেত্রী

শুক্রবারই শপথ নিয়েছে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসির নয়া মন্ত্রিসভা। মোট ৪৭জন সদস্যের এই নয়া মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী ২৮ জন। রাষ্ট্রমন্ত্রী ১৯ জন। ওই ১৯ জনের এক জন বছর পঁয়ষট্টির দর্শন লাল। ২০১৩ সালে পিএমএল-এন এর টিকিটে জিতে দ্বিতীয় বারের জন্য ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হয়ে ছিলেন তিনি। পাকিস্তানের সিন্ধ প্রদেশের ঘোটকি জেলার মীরপুরের মাথেলার বাসিন্দা দর্শন লাল।

Advertisement

আরও পড়ুন: বিপুল ভোটে জিতে নওয়াজের গদিতে বসলেন আব্বাসি

এরই সঙ্গে প্রায় চার বছর বাদে কোনও বিদেশমন্ত্রী পেল পাকিস্তান। নয়া মন্ত্রিসভায় বিদেশমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন খাজা মহম্মদ আসিফ। তিনি নওয়াজ শরিফের মন্ত্রিসভায় প্রতিরক্ষা ও বিদ্যুৎমন্ত্রী ছিলেন। দেশের শেষ বিদেশমন্ত্রী ছিলেন হিনা রব্বানি খার। ২০১৩ সালে শপথ নেওয়া নওয়াজ শরিফের মন্ত্রিসভায় কোনও বিদেশমন্ত্রী ছিল না।

শুক্রবার শপথ নেওয়া নতুন মন্ত্রিসভায় অনেকেই শরিফের মন্ত্রিসভার সদস্য ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন