taliban

Taliban: কৌতুকশিল্পীর পর আফগানিস্তানের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীকে খুন করল তালিবান

আন্দারাব উপত্যকার খ্যাতনামা লোকসঙ্গীত শিল্পী ছিলেন ফাওয়াদ। এর আগেও বেশ কয়কে জন শিল্পীর উপর হামলা করেছিল তালিবান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১০:৩৯
Share:

ছবি: সৌজন্য টুইটার।

কৌতুক শিল্পী নাজার মহম্মদের পর এ বার এক জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী ফাওয়াদ আন্দারাবিকে খুনের অভিযোগ উঠল তালিবানের বিরুদ্ধে। স্থানীয় এক সংবাদমাধ্যম আসভাকা নিউজ-এর কাছে আফগানিস্তানের প্রাক্তন অভ্যন্তরীণ মন্ত্রী মাসুদ আন্দারাবি তেমনই দাবি করেছেন।

Advertisement

আন্দারাব উপত্যকার খ্যাতনামা লোকসঙ্গীত শিল্পী ছিলেন ফাওয়াদ। স্থানীয় সূত্রের খবর, কৃষ্ণাবাদ গ্রামের বাসিন্দা ফাওয়াদকে শনিবার বাড়ি থেকে টেনে বার করে খুন করে তালিব জঙ্গিরা। দেশের প্রাক্তন অভ্যন্তরীণ মন্ত্রী মাসুদ দাবি করেছেন, গোটা আফগানিস্তান জুড়ে শিল্পীদের খুঁজে বার করে তাঁদের উপর হামলা চালাচ্ছে তালিবান। বিশেষ করে আন্দারাব অঞ্চলে তালিবানের হামলার মুখে পড়তে হচ্ছে শিল্পীদের।

কাবুল দখলের পর সঙ্গীতকে নিষিদ্ধ করেছে তালিবান। তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলেছিলেন, “ইসলামে সঙ্গীত কঠোর ভাবে নিষিদ্ধ। সঙ্গীত থেকে তাই দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে আফগানদের।”

Advertisement

গত জুলাইয়ে কৌতুকশিল্পী নাজার মহম্মদকে খুন করে গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল তালিবানের বিরুদ্ধে। যদিও তারা সেই খুনের ঘটনা অস্বীকার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন