Radioactivity

আমেরিকার পরমাণু চুল্লি থেকে বেরিয়েছে চার লক্ষ গ্যালন তেজস্ক্রিয় জল! চার মাস পর প্রকাশ্যে রিপোর্ট

রিপোর্টে বলা হয়েছে, প্রতিদিনই মিনেসোটার ওই পরমাণু চুল্লি থেকে তেজস্ক্রিয় জল স্থানীয় জলাশয়ে গিয়ে পড়ছে। তবে জল বেরোনোর অঙ্ক শুনে উদ্বিগ্ন সে দেশের পরিবেশবিদদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১২:২৪
Share:

পরমাণু চুল্লি থেকে বেরিয়েছে চার লক্ষ গ্যালন তেজস্ক্রিয় জল ! প্রতীকী ছবি।

আমেরিকার একটি পরমাণু চুল্লি থেকে এখনও পর্যন্ত ৪ লক্ষ গ্যালন তেজস্ক্রিয় জল নির্গত হয়েছে! যুক্তরাষ্ট্রের মিনেসোটা প্রদেশের ওই পরমাণু চুল্লি থেকে বেরোনো তেজস্ক্রিয় পদার্থ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল স্থানীয় প্রশাসনের কাছে। মিনেসোটার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (এমপিসিএ)-এর তরফে জানা গিয়েছে, ওই পরমাণু চুল্লি থেকে ট্রিটিয়ামের মতো তেজস্ক্রিয় পদার্থ জলে মিশেছে।

Advertisement

গত নভেম্বর মাসেই আমেরিকার পরমাণু নিয়ন্ত্রক সংস্থা ওই পরমাণু চুল্লির দূষণ নিয়ে একটি সমীক্ষা চালায়। চার মাস পর সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশ্যে এল। রিপোর্টে বলা হয়েছে, প্রতিদিনই মিনেসোটার মন্টিসেলো অঞ্চলের ওই পরমাণু চুল্লি থেকে তেজস্ক্রিয় জল স্থানীয় জলাশয়ে গিয়ে পড়ছে। তবে ৪ লক্ষ গ্যালনের অঙ্ক শুনে উদ্বিগ্ন সে দেশের পরিবেশবিদদের একাংশ।

Advertisement

তবে ওই রিপোর্টে বলা হয়েছে, পরমাণু চুল্লিটি থেকে যাতে আর কোনও দূষিত পদার্থ না বেরোয়, সেই ব্যবস্থা করা হয়েছে। নিকটবর্তী মিসিসিপি নদীতেও দূষিত জল গিয়ে পড়েছে কি না, তা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। তবে রিপোর্ট তৈরির কাজে নিযুক্ত বিশেষজ্ঞরা জানিয়েছেন, দূষিত জল মিসিসিপিতে পড়েনি। এমনকি ভূগর্ভস্থ জলের নমুনা পরীক্ষা করেও দেখা গিয়েছে, সেখানে দূষণের মাত্রা বিপদসীমার উপরে ওঠেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন