Aircraft

সন্দেহ ‘মানব পাচার’, ৩০৩ ভারতীয়-সহ বিমান নামাল ফ্রান্স, দুবাই থেকে যাচ্ছিল নিকারাগুয়া

প্যারিসের সরকারি আইনজীবী জানান, ‘মানব পাচার’ সন্দেহের ভিত্তিতে বিমানটিকে ফ্রান্সের বিমানবন্দরে আটক করা হয়। ওই বিমানে ৩০৩ জন ভারতীয় যাত্রী ছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ০০:২০
Share:

—প্রতীকী ছবি।

‘মানব পাচার’ সন্দেহে দুবাই থেকে নিকারাগুয়াগামী একটি চার্টার্ড বিমানকে আচমকা ফ্রান্সের ভ্যাট্রি বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়েছে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, শুক্রবার ওই বিমানে আনুমানিক ৩০০ জন ভারতীয় যাত্রী ছিলেন। ঘটনাটি ফ্রান্সের ভারতীয় দূতাবাসে জানানো হয়েছে। ইতিমধ্যে ঘটনাটি দূতাবাস কর্তৃপক্ষ তদন্ত করে দেখছেন।

Advertisement

ফ্রান্সের ভারতীয় দূতাবাসের তরফ থেকে এই ঘটনাটি কেন্দ্র করে এক্সে (সাবেক টুইটারে) একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, “ফরাসি বিমানবন্দর কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন যে দুবাই থেকে নিকারাগুয়াগামী একটি বিমানকে ফরাসি বিমানবন্দরে আটক করা হয়েছে৷ খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে দূতাবাসের দল পৌঁছয়। জানা গিয়েছে ওই বিমানটিতে ৩০৩ জন ভারতীয় যাত্রী ছিলেন। আমরা পরিস্থিতি তদন্ত করছি এবং যাত্রীদের সুস্থতাও নিশ্চিত করার সব রকম ব্যবস্থা নিয়েছি।”

প্যারিসের সরকারি আইনজীবী জানান, ‘মানব পাচার’ সন্দেহের ভিত্তিতে বিমানটিকে ফ্রান্সের বিমানবন্দরে আটক করা হয়। ওই বিমানে ৩০৩ জন ভারতীয় যাত্রী ছিলেন। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বিমানটি সংযুক্ত আরব আমিরশাহি থেকে উড়েছিল। তবে সন্দেহের ভিত্তিতে এবং সুরক্ষার কারণে ফ্রান্সের বিমানবন্দরে যাত্রা স্থগিত করা হয়। ফ্রান্সের বিচার বিভাগ বিষয়টি খতিয়ে দেখছে।

Advertisement

একটি রোমানিয়ান চার্টার্ড কোম্পানির পরিচালিত বিমানটি বৃহস্পতিবার দুবাই থেকে রওনা হয়েছিল। পুলিশি হস্তক্ষেপে প্রযুক্তিগতভাবে ফ্রান্সের ভ্যাট্রি বিমানবন্দরে অবতরণ করানো হয়। ভ্যাট্রি বিমানবন্দরের লাউঞ্জে যাত্রীদের যাতে কোনও রকম অসুবিধা না হয় তার ব্যবস্থাও করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন