G20 summit

জি-২০ সম্মেলনে কি বালি যাচ্ছেন না পুতিন

সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকেও। তবে তিনি সাফ জানিয়েছেন, পুতিন এলে ওই সম্মেলনে তিনি যোগ দেবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

জাকার্তা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৮:১২
Share:

সম্ভবত ওই সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া আসছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার সৈকত শহর বালিতে বসতে চলছে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির শীর্ষ সম্মেলন। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে চিনের শি জিনপিং, বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের উপস্থিত থাকার কথা ওই সম্মেলনে। কিন্তু সম্ভবত ওই সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া আসছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একটি সাক্ষাৎকারে এমন ইঙ্গিতই দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো।

Advertisement

পুতিন যে সম্মেলনে যোগ দিতে বালিতে যাচ্ছেন না, তা সরাসরি জানায়নি কোনও দেশের সরকারই। কিন্তু ইন্দোনেশীয় প্রেসিডেন্ট গত কাল এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে শুধু এটুকু জানিয়েছেন যে, পুতিনের সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছিল। সেই কথোপকথন থেকে তাঁর মনে হয়েছে, সম্ভবত রুশ প্রেসিডেন্ট বালির সম্মেলনে যোগ দিতে আসবেন না। তবে সশরীর না এলে ভার্চুয়াল মাধ্যমে পুতিন বৈঠকে যোগ দেবেন বলে জানিয়েছেন উইডোডো। কূটনৈতিক বিশেষজ্ঞেরা মনে করছেন, রাশিয়া-ইউক্রেন সামরিক দ্বন্দ্বের আবহে বালিতে গেলে পশ্চিমি দেশগুলির নানা প্রশ্ন ও বিরোধিতার সম্মুখীন হতে হবে পুতিনকে। তাই তিনি ওই সম্মেলন এড়িয়ে চলতে চান।

বস্তুত, পুতিনকে যাতে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ না করা হয়, তার জন্য ইন্দোনেশিয়ার সরকারের উপরে গত কয়েক মাস প্রবল চাপ সৃষ্টি করেছিল আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলি। তবে উইডোডো সরকার তাতে কর্ণপাত করেনি। জি-২০ গোষ্ঠী থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দাবিও উঠেছে। কিন্তু উইডোডো-র দাবি, এটা তাঁর একার সিদ্ধান্ত হতে পারে না। সব ক’টি সদস্য দেশকে এ নিয়ে সিদ্ধান্ত নিতে হবে। উইডোডো-র আরও বক্তব্য, জি-২০ সম্মেলন রাজনীতি নিয়ে আলোচনার জায়গা নয়। এটি সম্পূর্ণ ভাবে একটি অর্থনৈতিক মঞ্চ।

Advertisement

সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকেও। তবে তিনি সাফ জানিয়েছেন, পুতিন এলে ওই সম্মেলনে তিনি যোগ দেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন