Gautam Adani

আদানি-কাণ্ডে উদ্বেগের ছায়া এ বার আমেরিকায়, শেয়ার বাজার খুলতেই পতন ঘটল ডাও জোন্সের!

প্রসঙ্গত, গত সপ্তাহে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকে ক্রমাগত পড়ছে আদানিদের শেয়ারের দর। গত এক সপ্তাহে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে আদানির সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১১
Share:

আদানি-কাণ্ডের জেরে ডাও জোন্স সূচকে পতন আমেরিকায়। গ্রাফিক: সনৎ সিংহ।

গৌতম আদানির সংস্থার ধাক্কায় ‘নড়ে গেল’ আমেরিকার শেয়ার বাজার! বৃহস্পতিবার রাতে বাজার খোলার কিছু ক্ষণ পরে আদানি গোষ্ঠীর শেয়ার দরের পতন ঘটতে শুরু করে। যার প্রভাব পড়ে ডাও জোন্স সূচকেও। এক সময় সূচক তালিকা থেকে বাদ দেওয়া হয় আদানির সংস্থাকে।

Advertisement

শুক্রবার শেয়ার বাজারে আদানি এন্টারপ্রাইজ়েসের শেয়ারের দর ১০ শতাংশ পড়ে যায়। এই পরিস্থিতিতে আদানি পাওয়ার, আদানি গ্রিন এনার্জি, আদানি টোটাল গ্যাস (যার ৩৭.৪ শতাংশ শেয়ার ফরাসি সংস্থা টোটালএনার্জির হাতে) এবং আদানি ট্রান্সমিশনের শেয়ার কেনাবেচা সাময়িক ভাবে স্থগিত করা হয়। পরে আবার তা চালু হলেও পতন ঠেকানো যায়নি। সামগ্রিক ভাবে আদানিদের ওই সংস্থাগুলির শেয়ার দর পড়েছে ৫ শতাংশেরও বেশি। আর তার অভিঘাতে ভারতীয় সময় বৃহস্পতিবার রাতে পতন ঘটে ডাও জোন্স সূচকে।

প্রসঙ্গত, গত সপ্তাহে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকে ক্রমাগত পড়ছে আদানিদের শেয়ারের দর। গত এক সপ্তাহে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ শিল্পপতি আদানির সংস্থা। এই পরিস্থিতিতে বুধবার রাতে আদানি এন্টারপ্রাইজ়েস ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার (এফপিও) প্রক্রিয়া স্থগিত করার কথা ঘোষণা করায় সঙ্কট আরও গভীর হয়েছে।

Advertisement

এ পর্যন্ত বাজারে আদানি গোষ্ঠীর সম্পদ ১০ হাজার কোটি ডলারেরও (প্রায় ৮ লক্ষ ২২ হাজার কোটি টাকা) বেশি কমে গিয়েছে। গত সপ্তাহেও বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় আদানি ছিলেন তৃতীয় স্থানে। ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী বৃহস্পতিবার এই তালিকায় আদানির অবস্থান ১৬ নম্বরে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন