Russia Ukraine War

ইউক্রেনকে ৩০০ কোটি ডলারের অস্ত্র জার্মানির

বার্লিনের দাবি, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত এটিই সর্বোচ্চ অঙ্কের অস্ত্র-প্যাকেজ, প্রায় ২৭০ কোটি ইউরো। গত বছর তারা ২২০ কোটি ইউরোর অস্ত্র দিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বার্লিন শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ০৮:৫৫
Share:

ইউক্রেনকে ফের অস্ত্রসাহায্য পাঠাচ্ছে জার্মানি। প্রতীকী ছবি।

ইউক্রেনকে ফের অস্ত্রসাহায্য পাঠাচ্ছে জার্মানি। তা-ও বিশাল অঙ্কের। বার্লিনের দাবি, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত এটিই সর্বোচ্চ অঙ্কের অস্ত্র-প্যাকেজ, প্রায় ২৭০ কোটি ইউরো। গত বছর তারা ২২০ কোটি ইউরোর অস্ত্র দিয়েছিল। জার্মান প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্তোরিয়াস একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন— ‘‘রাশিয়া ও ইউক্রেনের ভয়াবহ যুদ্ধ যত দ্রুত সম্ভব শেষ হোক। আমরা সকলে সেটাই আশা করি। যদিও দুর্ভাগ্যজনক ভাবে তেমন কোনও সম্ভাবনা দেখতে পাওয়া যাচ্ছে না। সেই কারণেই, জার্মানির পক্ষে যেটুকু সাহায্য করা সম্ভব, আমরা তা পাঠিয়ে যাব।’’

Advertisement

জার্মান প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, নতুন অস্ত্র প্যাকেজে রয়েছে ৩০টি লেপার্ড-১ ট্যাঙ্ক, সশস্ত্র যুদ্ধযান, শত্রুর আকাশপথে ক্ষেপণাস্ত্র হামলা রুখতে এয়ার ডিফেন্স সিস্টেম এবং নজরদারি ড্রোন। রোম-সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। শোনা যাচ্ছে, তার পর তিনি বার্লিনেও যাবেন। যদিও এ বিষয়ে নিশ্চিত করে জানা যায়নি। তবে বার্লিন পুলিশের তৎপরতা দেখে তেমনটাই মনে করা হচ্ছে। ইউক্রেনে পশ্চিমের দেশগুলির অস্ত্র পাঠানো ক্রমেই বাড়ছে। যদিও জ়েলেনস্কি আরও শক্তিশালী যুদ্ধবিমান চান বন্ধু দেশগুলির থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন