Bomb Threat

মস্কো-গোয়া বিমানে বোমাতঙ্ক! হুমকি মেলে সতর্কতা, তড়িঘড়ি অবতরণ করানো হল উজবেকিস্তানে

বিমানটি ভারতের আকাশসীমানায় ঢোকার আগেই গোয়া বিমানবন্দরে একটি উড়ো মেল আসে। ওই মেলে বলা হয় বিমানটির মধ্যে বোমা রাখা আছে। তার পরই তড়িঘড়ি বিমানটিকে উজবেকিস্তানের দিকে ঘুরিয়ে দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১১:৫৬
Share:

মস্কো-গোয়া বিমানে বোমাতঙ্ক! ছবি সংগৃহীত।

রাশিয়ার মস্কো থেকে ২৪৭ জনকে নিয়ে গোয়ায় আসছিল আজ়ুর এয়ার সংস্থার একটি চাটার্ড বিমান। ভারতের আকাশসীমানায় ঢোকার আগেই গোয়া বিমানবন্দরে একটি উড়ো মেল আসে। ওই মেলে বলা হয় বিমানটির মধ্যে বোমা রাখা আছে। তার পরই তড়িঘড়ি বিমানটিকে উজবেকিস্তানের দিকে ঘুরিয়ে দেওয়া হয়। সেখানের একটি বিমানবন্দরে জরুরি অবতরণ করে সেটি।

Advertisement

বিমানবন্দরের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, গোয়া বিমানবন্দরে ভোর ৪টে ১৫ মিনিটে বিমানটির নামার কথা ছিল। রাত সাড়ে ১২টায় হুমকি মেল আসার পরে সেটিকে ঘুরিয়ে উজবেকিস্তানের দিকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

উড়ো মেলটি আসে গোয়া বিমানবন্দরের অধিকর্তার কাছে। তবে মেলটির প্রেরকের নাম জানা যায়নি। এই নিয়ে চলতি মাসে একই ধরনের দু’টি ঘটনা ঘটল। গত ৯ জানুয়ারি গোয়াগামী আরও একটি বিমানে বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে। গুজরাতের জামনগর বিমানবন্দরে সেটিকে তড়িঘড়ি নামানো হয়। যাত্রীদের নামিয়ে বিমানে তল্লাশি চালানোর পরও ভিতর থেকে বোমা বা বিস্ফোরক কিছু পাওয়া যায়নি। পরে জানা যায়, যে ফোনের জেরে এই তৎপরতা এবং আতঙ্ক, সেটি আসলে ভুয়ো ছিল। মস্কোর দূতাবাসের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, ওই বিমানে থাকা ২৩৬ জন যাত্রীই সুস্থ এবং নিরাপদ রয়েছেন। এক দিন পরে নির্দিষ্ট গন্তব্যের উদ্দেশে উড়ে যায় বিমানটি।

এই ঘটনার পরই দিল্লি-পুণে স্পাইসজেটের একটি বিমানে বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ ভুয়ো ফোনকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ২৪ বছরের এক যুবককে গ্রেফতার করে। তদন্তে জানা যায়, বন্ধুকে দুই বান্ধবীর সঙ্গে সময় কাটানোর সুযোগ করে দিতেই বিমান ওড়ার সময় পিছিয়ে দিতে চেয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন