Google

ফিরে দেখা স্টোন ওয়াল মুভমেন্টের মুহূর্ত তুলে ধরল গুগ্‌ল ডুডল

পাঁচ দশক পার করল এলজিবিটিকিউআই কমিউনিটির ওই সাড়া জাগানো আন্দোলন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০১৯ ২১:৩৯
Share:

মঙ্গলবার গুগ্‌ল ডুডলের চিত্র। ছবি- সংগৃহীত

এ বারও গুগ্‌ল ডুডলে অভিনবত্ব। মঙ্গলবার সকাল থেকেই গুগ্‌ল খুললেই দেখা যাচ্ছিল, এক দল মানুষের হেঁটে যাওয়ার ছবি— গ্রাফিক্যাল ডিজাইনে। একের পর এক স্লাইড জুড়ে সেই মিছিল-চিত্র। সঙ্গে এক একটা দশকের চলে যাওয়া। ১৯৬৯, ১৯৭৯... এমন করে ২০১৯ পর্যন্ত।

Advertisement

এ বছরটা তো স্টোন ওয়াল মুভমেন্টের পঞ্চাশ বছর। পাঁচ দশক পার করল এলজিবিটিকিউআই কমিউনিটির ওই সাড়া জাগানো আন্দোলন। যার শুরুটা হয়েছিল নিউ ইয়র্কের রাস্তায়। সেই আন্দোলনকে স্মরণে রেখেই গুগ্‌লের এই অভিনব ডুডল-উদ্যোগ।

পঞ্চাশ বছর আগে এই জুন মাসের ২৮ তারিখে নিউ ইয়র্কের রাস্তায় প্রতিবাদে নেমেছিলেন এলজিবিটিকিউআই কমিউনিটির সদস্যেরা। প্রতিবাদ, কারণ পুলিশি অত্যাচার। আর সেই প্রতিবাদ আন্দোলনই সাড়া ফেলে দিয়েছিল গোটা দুনিয়ায়। প্রচুর বাধা এসেছে। কিন্তু, তার পর থেকেই কার্যত মার্কিন মুলুকে স্বীকৃতি পাওয়ার প্রাথমিক পর্যায়ে পৌঁছেছিলেন সমকামীরা। গোটা বিশ্বের জন্য সেটা একটা মাইল স্টোন ছিল।

Advertisement

ডুডলের ওই ডিজাইনটি করেছেন নেট সোয়াইনহার্ট নামে এক গুগ্‌ল-কর্মী। গ্রাফিকের মধ্যে দিয়ে তিনি সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ওই আন্দোলনের এক ডিজাইনার-চিত্র। গুগ্‌ল ডুডলের আর্ট ডিরেক্টর এরিছ নাগ্লার এই প্রজেক্ট সম্পর্কে জানিয়েছেন, স্টোন ওয়াল মুভমেন্ট নিউ ইয়র্কের সঙ্গেই গোটা বিশ্বের মানুষকে একাত্ম করে তুলেছিল। ৫০ বছর আগে শুরু হওয়া সেই যাত্রা গোটা দুনিয়ার কাছে যে ভাবে গ্রহণযোগ্য হয়ে উঠেছিল, সেই ভাবনাকে সম্মান জানিয়েই তাদের এই বিশেষ নিবেদন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন